জুভেন্টাসের রাজত্বের অবসান ঘটিয়ে চ্যাম্পিয়ন ইন্টার

১১ বছর পর লিগে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ নিয়েছে ইন্টার মিলান।
inter
ছবি: টুইটার

সমীকরণ ছিল এমন- সাসুয়োলোর মাঠে তালিকার দুই নম্বরে থাকা আতালান্তা পয়েন্ট হারালেই উল্লাসে মাতবে ইন্টার মিলান। হলোও তাই। এগিয়ে গিয়েও জিততে পারল না আতালান্তা। তাতে নিশ্চিত হয়ে গেল ইতালিয়ান সিরি আর ২০২০-২১ মৌসুমে ইন্টারের শিরোপা জেতা। সান সিরোর দলটি অবসান ঘটাল জুভেন্টাসের টানা নয় বছরের রাজত্বের।

রবিবার রাতে ১-১ গোলে ড্র করেছে সাসুয়োলো ও আতালান্তা। তারা পয়েন্ট ভাগাভাগি করায় ১১ বছর পর লিগে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ নিয়েছে ইন্টার মিলান। সবশেষ ২০০৯-১০ মৌসুমে শিরোপা জিতেছিল নেরাজ্জুরিরা।

সিরি আর সবচেয়ে সফল দলগুলোর তালিকায় এককভাবে দুইয়ে উঠে গেছে ইন্টার। লিগে এটি তাদের ১৯তম শিরোপা। তারা পেছনে ফেলেছে ১৮টি শিরোপা জেতা শহর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে। ৩৬টি শিরোপা নিয়ে সবার উপরে আছে জুভেন্টাস।

তারকা ইতালিয়ান কোচ আন্তোনিয়ো কন্তের হাত ধরে সিরি আতে একচ্ছত্র আধিপত্যের সূচনা করেছিল জুভরা। ২০১১-১২ মৌসুমে তার অধীনে চ্যাম্পিয়ন হয়েছিল তুরিনের বুড়িরা। এরপর টানা আরও আটবার লিগ সেরার মুকুট মাথায় পরে তারা। এবার সেই কন্তেই জুভেন্টাসের অপ্রতিরোধ্য যাত্রার ইতি টেনেছেন। তার কোচিংয়ে স্কুদেত্তো পুনরুদ্ধার করেছে ইন্টার।

নিজেদের কাজটা আগেভাগে সেরে রেখেছিল ইন্টার। গতকাল শনিবার রাতে ক্রোতোনের মাঠে ২-০ গোলে জিতেছিল তারা। ৬৯তম মিনিটে তাদেরকে এগিয়ে দেন বদলি নামা ক্রিস্তিয়ান এরিকসেন। যোগ করা সময়ে পাল্টা-আক্রমণে ব্যবধান বাড়ান আশরাফ হাকিমি।

রোমেলু লুকাকু-আলেক্সিস সানচেজদের শিরোপা উঁচিয়ে ধরার অপেক্ষা বাড়াতে সাসুয়োলোর বিপক্ষে আতালান্তার জয়ের বিকল্প ছিল না। কিন্তু শুরুর দিকেই ধাক্কা খায় দলটি। ২২তম মিনিটে পিয়েরলুইগি গোলিনি সরাসরি লাল কার্ড পেলে দশ জনের দলে পরিণত হয় তারা। তারপরও রবিন গোসেনসের গোলে ৩২তম মিনিটে এগিয়ে যায় আতালান্তা।

স্বাগতিকরা সমতায় ফেরে ৫২তম মিনিটে। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন দমেনিকো বেরার্দি। সাসুয়োলোও পুরো ১১ জন নিয়ে খেলা শেষ করতে পারেনি। ৭৫তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মারলন সান্তোস। তিনি ডি-বক্সে ফাউল করায় পেনাল্টিও পায় আতালান্তা। কিন্তু লুইস মুরিয়েল স্পট-কিকে ব্যর্থ হওয়ায় জেতার সুবর্ণ সুযোগ হাতছাড়া হয় সফরকারীদের।

৩৪ ম্যাচে ইন্টারের সংগ্রহ ৮২ পয়েন্ট। ৬৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আতালান্তা। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তিনে রয়েছে মিলান। চারে থাকা নাপোলির পয়েন্ট ৬৭। হতাশাজনক মৌসুম কাটানো জুভেন্টাস ৬৬ পয়েন্ট নিয়ে অবস্থান করছে পাঁচে। ক্রিস্তিয়ানো রোনালদো-পাওলো দিবালাদের হাতে অবশ্য একটি ম্যাচ আছে।

Comments

The Daily Star  | English

Somali pirates say MV Abdullah released after $5 million ransom paid

Somali pirates released a hijacked ship, MV Abdullah, and its crew of 23 early on Sunday after a $5 million ransom was paid, according to two pirates

1h ago