করোনাভাইরাস

মৃত্যু প্রায় ৩২ লাখ, আক্রান্ত ১৫ কোটি ২৪ লাখের বেশি

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
Corona_3May21.jpg
স্পেনে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ৩১ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ২৪ লাখের উপরে। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ৯২ লাখের বেশি।

আজ সোমবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ২৪ লাখ ৯৭ হাজার ১৯৪ জন এবং মারা গেছেন ৩১ লাখ ৯৯ হাজার ১৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ৯২ লাখ ৮৯ হাজার ৮৪৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ২৪ লাখ ২১ হাজার ৫২৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৭৭ হাজার ৪৫ জন।

মৃত্যু বিবেচনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মারা গেছেন চার লাখ সাত হাজার ৬৩৯ জন। শনাক্ত করা হয়েছে এক কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৯১০ জনকে।

এর পরে সর্বোচ্চ মৃত্যু হয়েছে মেক্সিকোতে। করোনা সংক্রমণে এ পর্যন্ত মেক্সিকোতে দুই লাখ ১৭ হাজার ২৩৩ মারা গেছেন। এ ছাড়া, ২৩ লাখ ৪৮ হাজার ৮৭৩ জনকে শনাক্ত করা হয়েছে।

আজ সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৬০৪ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ ১৮ হাজার ৯৫৯ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৬২ লাখ ৯৩ হাজার তিন জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৬১ হাজার ৯৪৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১১ হাজার ৫৭৯ জন। আর সুস্থ হয়েছেন ছয় লাখ ৮৭ হাজার ৩২৮ জন।

Comments

The Daily Star  | English
mental health of students

Troubled: Mental health challenges of our school children

Unfortunately, a child suffering from mental health issues is often told, “get over it” or “it’s all in your head.”

4h ago