‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের বাধার মুখে রাবি সিন্ডিকেট সভা স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তৃতীয় দিনের মতো উত্তেজনা ছড়িয়ে পড়ায় সিন্ডিকেট সভা স্থগিত করেছে প্রশাসন। আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তৃতীয় দিনের মতো উত্তেজনা ছড়িয়ে পড়ায় সিন্ডিকেট সভা স্থগিত করেছে প্রশাসন। আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘অনিবার্য কারণে আজ অনুষ্ঠেয় সভাটি স্থগিত করা হয়েছে।’

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের সংগঠন বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকরা সিন্ডিকেট সভা স্থগিতের দাবিতে অবস্থান নেন। এদিন সকালে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বাসভবনে তার মেয়াদের শেষ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

দুর্নীতি বিরোধী শিক্ষকদের আহ্বায়ক সুলতান উল ইসলাম টিপু ডেইলি স্টারকে বলেন, তারা কোনোভাবেই আজকের সিন্ডিকেট সভা হতে দেবেন না। তারা আশঙ্কা করছেন, আজকের সভায় উপাচার্য অন্যায়ভাবে ‘গণনিয়োগ’ দিতে পারেন।

তিনি বলেন, ‘আমাদের দাবির মুখে সভা স্থগিত হলেও আমরা উপাচার্যের সঙ্গে দেখা করতে চাই। ফাইনান্স কমিটির সভার আগেও আমরা দেখা করতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাদের সঙ্গে দেখা করেননি। আজ যখন আমরা উপাচার্য ভবনে প্রবেশ করার চেষ্টা করি, তখন ছাত্রলীগ আমাদের বাধা দেয়।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যবস্থা আমরা করেছি। এ জন্য সকলের সাহায্য প্রত্যাশা করছি।’

গত রোববার সকালে উপাচার্য ভবনে ফাইনান্স কমিটির সভা স্থগিতের দাবিতে আন্দোলন শুরু করেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা। এক পর্যায়ে প্রথমে তারা উপাচার্য ভবনে এবং পরে দুটি প্রশাসন ও সিনেট ভবনে তালা ঝুলিয়ে দেন।

সে সময় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি ইলিয়াস হোসেন ডেইলি স্টারকে জানিয়েছিলেন, বর্তমান উপাচার্য ২০১৭ সালের ৭ মে নিয়োগ পেয়েছিলেন। আগামী ৬ মে তার মেয়াদ শেষ হবে। ইতোমধ্যে তার বিরুদ্ধে দুর্নীতি অভিযোগ উঠেছে। মেয়াদের শেষ সময়ে যেন তিনি অতীতের মতো আর দুর্নীতি করতে না পারেন সে জন্য আমরা অবস্থান নিয়েছি।

গতকালও রাবি সিনেট এবং দুটি প্রশাসন ভবন তালাবদ্ধ করে রাখেন তারা।

চলতি বছরের শুরুতে চাকরির দাবিতে ছাত্রলীগের নেতাকর্মীরা রাবি উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানকে তার বাসভবনে অবরুদ্ধ করেছিলেন। এরপর তিনি ছাত্রলীগ কর্মীদের আশ্বাস দিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে চাকরি পাওয়ার ক্ষেত্রে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ পাবেন তারা। বিশ্ববিদ্যালয়ের চাকরি ছাত্রলীগ কর্মীদের ‘মিস হবে না’। ওই ঘটনার পরে ১২ জানুয়ারি বিক্ষোভরত ছাত্রলীগ কর্মীদের সঙ্গে উপাচার্যের এই কথোপকথনের একটি অডিও ক্লিপ দ্য ডেইলি স্টার’র হাতে আসে।

আরও পড়ুন

আজও রাবি প্রশাসন ও সিনেট ভবনে তালা ঝুলছে

উপাচার্য ভবনের পরে রাবি সিনেট ও প্রশাসন ভবনেও তালা

রাবি উপাচার্য ভবনে আবারও তালা!

রাবিতে দুর্নীতি-অনিয়ম: ইউজিসি প্রতিবেদন দিলেও সিদ্ধান্ত নিতে দেরি করছে সরকার

ইউজিসির তদন্ত প্রতিবেদন একপেশে ও পক্ষপাতমূলক: রাবি উপাচার্য

এবার প্রশাসনিক ভবনে তালা দিয়েছে রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

ছাত্রলীগকে চাকরি দিতে ‘সর্বোচ্চ’ অগ্রাধিকারের আশ্বাস রাবি উপাচার্যের

রাবি উপাচার্যের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থে নির্মিত মাদ্রাসা

 

Comments

The Daily Star  | English

Anontex Loans: Trouble deepens for Janata as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

2h ago