রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহানগর ও রাবি ছাত্রলীগের সংঘর্ষ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অন্তত ১০ জন আহত হয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে সোয়া ১২টার দিকে বিশ্বদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অন্তত ১০ জন আহত হয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে সোয়া ১২টার দিকে বিশ্বদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকাল থেকেই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা উপাচার্য ভবনের সামনে অবস্থান করছিলেন। সকাল আনুমানিক ৯টার দিকে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরাও এসে অবস্থান নেন। দুপুর সোয়া ১২টার দিকে দুই পক্ষের সংঘর্ষের সূত্রপাত হয়। প্রায় আধা ঘণ্টাব্যাপী দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ তাদের লাঠিপেটা করে।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী মহানগর পুলিশের মতিহার বিভাগের উপকমিশনার বিভূতি ভূষণ ব্যানার্জী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘কী ঘটেছে আপনারা সবাই দেখেছেন। এ বিষয়ে আমরা এখনই কোনো মন্তব্য করতে চাইছি না।’

রাবি ছাত্রলীগের সহসভাপতি মাহফুজ আল আমিন ডেইলি স্টারকে বলেন, ‘রাবি ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীদের ওপর মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। এতে অন্তত ১০ জন আহত হয়েছেন।’

মহানগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়ামকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান তার মেয়াদের শেষ সময়ে নিয়ম বহির্ভূত সিদ্ধান্ত নিতে পারেন এমন অভিযোগ তুলে গত রোববার উপাচার্য ভবন এবং দুটি প্রশাসন ও সিনেট ভবনে তালা ঝুলিয়ে দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাকর্মীরা। ওই দিন উপাচার্য ভবনে ফাইনান্স কমিটির সভা হওয়ার কথা ছিল।

সে সময় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি ইলিয়াস হোসেন ডেইলি স্টারকে জানিয়েছিলেন, বর্তমান উপাচার্য ২০১৭ সালের ৭ মে নিয়োগ পেয়েছিলেন। চলতি মাসের ৬ তারিখে তার মেয়াদ শেষ হবে। ইতোমধ্যে তার বিরুদ্ধে দুর্নীতি অভিযোগ উঠেছে। মেয়াদের শেষ সময়ে যেন তিনি অতীতের মতো আর দুর্নীতি করতে না পারেন সে জন্য আমরা অবস্থান নিয়েছি।

এরপর থেকে তারা লাগাতার কর্মসূচি পালন করে আসছেন।

একই আশঙ্কায় গত মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের সংগঠন বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকরা সিন্ডিকেট সভা স্থগিতের দাবিতে অবস্থান নেন। তাদের বাধার মুখে সিন্ডিকেট সভা স্থগিত হয়ে যায়।

চলতি বছরের শুরুতে চাকরির দাবিতে ছাত্রলীগের নেতাকর্মীরা রাবি উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানকে তার বাসভবনে অবরুদ্ধ করেছিলেন। এরপর তিনি ছাত্রলীগ কর্মীদের আশ্বাস দিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে চাকরি পাওয়ার ক্ষেত্রে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ পাবেন তারা। বিশ্ববিদ্যালয়ের চাকরি ছাত্রলীগ কর্মীদের ‘মিস হবে না’। ওই ঘটনার পরে ১২ জানুয়ারি বিক্ষোভরত ছাত্রলীগ কর্মীদের সঙ্গে উপাচার্যের এই কথোপকথনের একটি অডিও ক্লিপ দ্য ডেইলি স্টার’র হাতে আসে।

আরও পড়ুন

রাবি উপাচার্যের জামাতার বিরুদ্ধে ‘গোপন নথি’ চুরির অভিযোগ


‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের বাধার মুখে রাবি সিন্ডিকেট সভা স্থগিত

আজও রাবি প্রশাসন ও সিনেট ভবনে তালা ঝুলছে

উপাচার্য ভবনের পরে রাবি সিনেট ও প্রশাসন ভবনেও তালা

রাবি উপাচার্য ভবনে আবারও তালা!

রাবিতে দুর্নীতি-অনিয়ম: ইউজিসি প্রতিবেদন দিলেও সিদ্ধান্ত নিতে দেরি করছে সরকার

ইউজিসির তদন্ত প্রতিবেদন একপেশে ও পক্ষপাতমূলক: রাবি উপাচার্য

এবার প্রশাসনিক ভবনে তালা দিয়েছে রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

ছাত্রলীগকে চাকরি দিতে ‘সর্বোচ্চ’ অগ্রাধিকারের আশ্বাস রাবি উপাচার্যের

রাবি উপাচার্যের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থে নির্মিত মাদ্রাসা

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

45m ago