শাস্তি পেতে যাচ্ছে রিয়াল, বার্সা ও জুভেন্টাস

ইউরোপিয়ান ফুটবলের কর্তৃপক্ষ-উয়েফা শুক্রবার এক বিবৃতি ৯ ক্লাবের সঙ্গে তাদের চুক্তি ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন’ এর কথা জানিয়েছে।
uefa
ছবি: উয়েফা

আলোর মুখ না দেখা ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার না করায় শাস্তি পেতে যাচ্ছে তিন বড় ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। নাম প্রত্যাহার করে বেরিয়ে আসা বাকি ৯ ক্লাব উয়েফার সঙ্গে একটি অঙ্গীকারনামায় সই করেছে।

ইউরোপিয়ান ফুটবলের কর্তৃপক্ষ-উয়েফা শুক্রবার এক বিবৃতিতে ৯ ক্লাবের সঙ্গে তাদের চুক্তি  ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন’ এর কথা জানিয়েছে।

এই চুক্তিতে স্বাক্ষর করেছে -ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের আতলেতিকো মাদ্রিদ।

গত ১৮ এপ্রিল ফুটবল বিশ্বকে কাঁপিয়ে বিদ্রোহী সুপার লিগে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ইউরোপের ১২ শীর্ষ ক্লাব। এরপর সমর্থকদের তুমুল সমালোচনা ও প্রতিবাদের মুখে একে একে নয় ক্লাব সরে আসে এই সিদ্ধান্ত থেকে। এই লিগে থাকলে চরম শাস্তির হুমকিও দেয় উয়েফা।

কিন্তু তিন ক্লাব এখনো নাম প্রত্যাহার করেনি। বরং রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ সুপার লিগের পক্ষেই কথা বলা যাচ্ছেন।

শুক্রবার বিবৃতিতে উয়েফা প্রধান আলজেন্ডার সেফেরিন জানান, ৯ ক্লাব অঙ্গীকারনামায় সই করেছে। সময়ে পেরিয়ে যাওয়ায় বাকি তিন ক্লাবকে শাস্তি পেতে হবে, ‘ওই সুপার লিগ থেকে সরে আসার আহবান প্রত্যাখ্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সব রকমের অধিকার উয়েফার আছে।’

এদিকে সুপার লিগ থেকে সরে আসা ৯ ক্লাবকে শাস্তি না পেলেও একরকমের কিছু অর্থদণ্ড দিতে হচ্ছে। নিজেদের ভুল বুঝতে পেরে ফেরার সদিচ্ছার স্বরূপ সবাইকে মিলিতভাবে দেড় কোটি ইউরো অনুদান দিতে হবে। যা ইউরোপের শিশু, যুব ও তৃণমূল পর্যায়ের ফুটবলের উন্নয়নে ব্যবহার করা হবে।

এছাড়াও চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ থেকে এক মৌসুমে পাওয়া রাজস্বের পাঁচ শতাংশও তাদের দিতে হবে।

একই সঙ্গে আগামীতে এই ধরনের ‘বিদ্রোহী’ লিগে খেলতে যাওয়ার সিদ্ধান্ত নিলে ১০ কোটি ইউরো গুণতে হবে, আর কোন রকম অঙ্গীকার ভঙ্গ করলে মাশুল দিতে হবে ৫ কোটি ইউরো।

Comments

The Daily Star  | English

Afif exposing BCB’s bitter truth

Afif Hossain has been one of the most fortuitous cricketers in the national fold since his debut in February 2018.

6h ago