বঞ্চনা থেকে যুক্তরাষ্ট্রে যেতে তৈরি পাকিস্তানের শতাধিক ক্রিকেটার!

পাকিস্তানের হয়ে ১৩ টেস্ট, ৪ ওয়ানডে খেলা সামি গত বছর পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে সামিকে অপেক্ষা করতে হবে আরও তিন বছর।
Sami Aslam
পাকিস্তানের হয়ে ২০১৬ সালে ইংল্যান্ড সফরে সর্বশেষ টেস্ট খেলেন সামি আসলাম। ছবি: সংগ্রহ

পাকিস্তান ছেড়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন ওপেনার সামি আসলাম। সেদেশের নিজেই ক্রিকেট ক্যারিয়ার নতুন করে শুরুর প্রক্রিয়ায় থাকা সামি দিলেন আরও বড় খবর। পাকিস্তানের আরও অন্তত শতাধিক প্রথম শ্রেণীর ক্রিকেটার নাকি তাকে অনুসরণ করতে প্রস্তুত!

পাকিস্তানের হয়ে ১৩ টেস্ট, ৪ ওয়ানডে খেলা সামি গত বছর পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে সামিকে অপেক্ষা করতে হবে আরও তিন বছর।

পাকিস্তানের এক ক্রিকেট ওয়েবসাইটকে পাকপ্যাশন ডটনেটকে দেওয়া সাক্ষাতকারে বাঁহাতি এই ব্যাটসম্যান জানান পাকিস্তান ছাড়তে চায় আরও অনেকে, ‘পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে থাকা অনেক ক্রিকেটার যুক্তরাষ্ট্রে চলে আসতে চায়, এটা আমি হলফ করে বলতে পারি। আমি তো একশোর বেশি ক্রিকেটারের ফোন পেয়েছি। তারা এখানকার খোঁজখবর নিচ্ছে। ঘরোয়া ক্রিকেটে সেরা পারফর্মাররাও এখানে আসতে ইচ্ছুক।’

ক্রিকেট খেলুড়ে দেশগুলো থেকে ক্রিকেটারদের অভিবাসনের সুবিধা দিচ্ছে যুক্তরাষ্ট্র। নির্দিষ্ট সময় পর যুক্তরাষ্ট্রের হয়ে খেলার অনুমোদনও মিলবে তাদের। নতুন আদলের এই উদ্যোগে ক্রিকেটারদের আর্থিক নিরাপত্তাও লোভনীয়।

সামি জানান অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের আনতেও কাজ করছে তারা। পাকিস্তানিরাও কয়েকজন যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার খুব কাছে আছেন,  ‘যুক্তরাষ্ট্র এখন চাইছে অস্ট্রেলিয়ান ও দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। তবে পাকিস্তানি এখানে আসতে চায়। কয়েকজনের চুক্তি চূড়ান্ত পর্যায়ে।’

২০১৫ সালে বাংলাদেশ সফরে টেস্ট ও ওয়ানডে অভিষেক হয় সামির। ৪ ওয়ানডের ক্যারিয়ারেই বলার মতো কিছু নেই। ১৩ টেস্টে ৩১.৭৮ গড়ে করেন ৭৫৮ রান।

২৫ বছর বয়েসি এই ক্রিকেটার জানান পাকিস্তানে বঞ্চনা, উপেক্ষার শিকার হয়েই তার এমন সিদ্ধান্ত, ‘টানা ৫-৬ মৌসুম পারফর্ম করেও নির্বাচকদের কাছে উপেক্ষিত থেকেছি। দলে নিয়ে দুই-তিন ম্যাচ খেলিয়েই বাদ হয়ে হয়েছে। কঠিন পরিস্থিতিতে পারফর্ম করেও আর ডাক পাইনি। অথচ অনেকে ১০ ম্যাচ খারাপ করলেও বাদ পড়ে না।’

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

48m ago