চ্যাম্পিয়ন্স লিগ ভুলে ‘চার ফাইনালে’ মনোযোগ জিদানের

আসন্ন ম্যাচগুলোকে ‘ফাইনাল’ আখ্যা দিয়েছেন দলটির কোচ জিনেদিন জিদান। আর সেগুলোর প্রতি শিষ্যদের যেন পূর্ণ মনোযোগ থাকে, সেজন্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ার দুঃখ তাদেরকে ভুলে যেতে বলেছেন তিনি।
ছবি: সংগৃহীত

হাতে আছে চার ম্যাচ। সবগুলো জিতলে স্প্যানিশ লা লিগার শিরোপা ধরে রাখবে রিয়াল মাদ্রিদ। কোনো যদি-কিন্তুর ভেতর দিয়ে যেতে হবে না তাদের। তাই আসন্ন ম্যাচগুলোকে ‘ফাইনাল’ আখ্যা দিয়েছেন দলটির কোচ জিনেদিন জিদান। আর সেগুলোর প্রতি শিষ্যদের যেন পূর্ণ মনোযোগ থাকে, সেজন্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ার দুঃখ তাদেরকে ভুলে যেতে বলেছেন তিনি।

রবিবার রাতে লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে নিজেদের মাঠে সেভিয়ার মুখোমুখি হবে রিয়াল। আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় রাত একটায়।

৩৫ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে আছে অ্যাতলেতিকো মাদ্রিদ। বার্সেলোনা সমান ম্যাচ খেলে তাদের ঠিক পরেই অবস্থান করছে ৭৫ পয়েন্ট নিয়ে। এই দুটি দল গতকাল শনিবার রাতে গোলশূন্য ড্র করায় ভীষণ সুবিধা হয়েছে রিয়ালের। মুখোমুখি লড়াইয়ে অ্যাতলেতিকো ও বার্সার চেয়ে তারা এগিয়ে থাকায় সামনের চারটি ম্যাচে জিতলেই তাদের চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত।

তিনে থাকা রিয়ালের অর্জন ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট। তবে সেভিয়াকেও ফেলে দেওয়া যাচ্ছে না। সমান ম্যাচে তাদের ঝুলিতে আছে ৭০ পয়েন্ট। তাদেরকে মোকাবিলা করার পর রিয়াল খেলবে যথাক্রমে গ্রানাদা, অ্যাথলেটিক বিলবাও ও ভিয়ারিয়ালের সঙ্গে। প্রথম দুটি ম্যাচ হবে প্রতিপক্ষের মাঠে, শেষটি আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে।

গত বুধবার রাতে চেলসির কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যায় রিয়াল। ওই ব্যর্থতা নিয়ে পড়ে না থেকে শিষ্যদের সামনে তাকানোর পরামর্শ দিয়েছেন জিদান, ‘আমরা কীসের জন্য খেলছি তা আমরা জানি। আমাদের সামনে চারটা ফাইনাল। আমাদেরকে চ্যাম্পিয়ন্স লিগের কথা ভুলে যেতে হবে। আমাদের সামনে যা আছে, সেদিকে এখন মনোযোগী হতে হবে।’

সেভিয়ার বিপক্ষে মাঠে নামার আগে ধাক্কা খেয়েছে রিয়াল। হ্যামস্ট্রিং চোটের কারণে খেলতে পারবেন না দলটির অধিনায়ক সার্জিও রামোস। ছিটকে গেছেন আরেক ডিফেন্ডার ফারলান্দ মেন্দিও। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে লাগাতার চোট সমস্যায় চিন্তিত রিয়াল কোচ, ‘এটা অবশ্যই উদ্বেগের বিষয়। কারণ, আমাদের অনেক খেলোয়াড় চোটে পড়েছে।’

Comments