হাসান-নুমান-শাহিনের নৈপুণ্যে বিশাল জয় দেখছে পাকিস্তান

হাতে কেবল ১ উইকেট নিয়ে জিম্বাবুয়ে পিছিয়ে আছে ১৫৮ রানে।
pakistan vs zimbabwe
ছবি: টুইটার

প্রথম ইনিংসে হাসান আলীর তোপে অল্প রানে গুটিয়ে গেল জিম্বাবুয়ে। তাদের দ্বিতীয় ইনিংসে মড়ক লাগালেন নুমান আলী ও শাহিন শাহ আফ্রিদি। এতে নিজেদের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়া পাকিস্তান রয়েছে বিশাল জয়ের দ্বারপ্রান্তে।

রবিবার হারারেতে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা থেকে মাত্র ১ উইকেট দূরে রয়েছে সফরকারীরা। একই ভেন্যুতে দুই ম্যাচ সিরিজের আগের টেস্টে তারা জিতেছিল ইনিংস ও ১১৬ রানে।

আগের দিনের ৪ উইকেটে ৫২ রান নিয়ে খেলতে নেমে জিম্বাবুয়ে লাঞ্চের আগে অলআউট হয় মাত্র ১৩২ রানে। পরে ফলো-অনে নেমে তাদের সংগ্রহ ৯ উইকেটে ২২০ রান। হাতে কেবল ১ উইকেট নিয়ে স্বাগতিকরা পিছিয়ে আছে ১৫৮ রানে।

দিনের চতুর্থ বলেই উইকেট খোয়ায় জিম্বাবুয়ে। নাইটওয়াচম্যান টেন্ডাই চিসোরোকে ফিরিয়ে দেন ডানহাতি পেসার হাসান। এরপর তিনি শিকার করেন রেগিস চাকাবা আর লুক জঙ্গুয়ের উইকেটও। কোনো জুটিই গড়ে তুলতে পারেনি জিম্বাবুইয়ানরা। শেষদিকে ডোনাল্ড টিরিপানো দলের সংগ্রহ তিন অঙ্ক পার করান। হাসান ৫ উইকেট পান ২৭ রানে।

দ্বিতীয় সেশনে ফের বোলিংয়ে নেমে শুরুতেই সাফল্য পায় পাকিস্তান। বাঁহাতি পেসার শাহিন বিদায় করেন ওপেনার টারিসাই মুসাকান্দাকে। এরপর আরেক ওপেনার কেভিন কাসুজার সঙ্গে ৫০ ও অধিনায়ক ব্রেন্ডন টেইলরের সঙ্গে ৭৯ রানের দুটি জুটি গড়েন চাকাবা। তাকে আউট করেন বাঁহাতি স্পিনার নুমান। ১৩ চার ও ২ ছয়ে তার সংগ্রহ ১৩৭ বলে ৮০ রান।

চাকাবার বিদায়ের পর ধসে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ। মিল্টন শুম্বাকে সাজঘরে পাঠানোর পাশাপাশি পরপর দুই বলে নুমান পরাস্ত করেন টিরিপানো ও রয় কাইয়াকে। শাহিনও টানা দুই বলে চিসোরো ও রিচার্ড এনগারাভাকে তুলে নিলে ২০৫ রানে জিম্বাবুয়ের নবম উইকেটের পতন হয়। অথচ এক পর্যায়ে তাদের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৮৮ রান।

ম্যাচের ফল এদিনই নির্ধারণ করতে শেষ বেলায় বাড়তি আরও প্রায় আধা ঘণ্টা খেলা চালিয়ে নেন আম্পায়াররা। তবে পাকিস্তানের বোলাররা আর সফলতা পাননি। লুক জঙ্গুয়ে ও ব্লেসিং মুজারাবানি অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ৫ উইকেট নিতে নুমানের খরচা ৮৬ রান। শাহিন ৪ উইকেট নেন ৪৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান প্রথম ইনিংস: ৫১০/৮ ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: (আগের দিন ৫২/৪) ৬০.৪ ওভারে ১৩২ (চাকাবা ৩৩, চিসোরো ১, জঙ্গুয়ে ১৯, টিরিপানো ২৩, কাইয়া ১১, এনগারাভা ১৫*, মুজারাবানি ৭; শাহিন ১/৩৪, তাবিশ ১/২২, হাসান ৫/২৭, নুমান ০/৩, সাজিদ ২/৩৯)

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: (ফলো-অন) ৬৩ ওভারে ২২০/৯ (কাসুজা ২২, মুসাকান্দা ৮, চাকাবা ৮০, টেইলর ৪৯, শুম্বা ১৬, জঙ্গুয়ে ৩১*, টিরিপানো ০, কাইয়া ০, চিসোরো ৮, এনগারাভা ০, মুজারাবানি ০*; শাহিন ৪/৪৫, তাবিশ ০/৪২, হাসান ০/৯, সাজিদ ০/৩২, নুমান ৫/৮৬)।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

13h ago