প্রবাসে

প্রবাসীদের কল্যাণ ও বিকাশে কাজ করবে পর্তুগাল বাংলা প্রেসক্লাব

পর্তুগালে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিকাশ ও কল্যাণে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছি পর্তুগাল বাংলা প্রেসক্লাব। পাশাপাশি বাংলাদেশের ইতিহাস, কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য এবং অগ্রগতি স্থানীয় জনগণের কাছে তুলে ধরার জন্য নিরলস কাজ করে যাবে পর্তুগিজ সরকার নিবন্ধিত সংগঠনটি।
Portugal Press club-1.jpg
পর্তুগাল বাংলা প্রেসক্লাবের ইফতার ও দোয়া মাহফিল। ছবি: পর্তুগাল বাংলা প্রেসক্লাব

পর্তুগালে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিকাশ ও কল্যাণে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছি পর্তুগাল বাংলা প্রেসক্লাব। পাশাপাশি বাংলাদেশের ইতিহাস, কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য এবং অগ্রগতি স্থানীয় জনগণের কাছে তুলে ধরার জন্য নিরলস কাজ করে যাবে পর্তুগিজ সরকার নিবন্ধিত সংগঠনটি।

গতকাল শনিবার পর্তুগালের রাজধানী লিসবনে পর্তুগাল বাংলা প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে এ কথা বলেন ক্লাবের নেতারা।

লিসবনের বাংলাদেশি অধ্যুষিত এলাকায় মাল্টিকালচারাল একাডেমির হলরুমে সীমিত পরিসরে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির নেতা এবং স্থানীয় পর্তুগিজ সমাজকর্মী ও বিশেষ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, পর্তুগিজ সরকার নিবন্ধিত এই সংগঠন তার সদস্যদের পেশাগত মান উন্নয়নসহ বাংলাদেশি কমিউনিটির সমস্যা, কল্যাণ, সাফল্য তুলে ধরার কাজ করছে। ইতোমধ্যে স্থানীয় বিভিন্ন উন্নয়ন সহযোগী এবং অভিবাসন সংগঠন ও কর্মীদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে একসঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে কাজ করে যাওয়ার। এসব কাজে কমিউনিটির সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেন প্রেসক্লাবের নেতারা।

প্রেসক্লাব সভাপতি রনি মোহাম্মদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাসেল আহম্মেদের পরিচালনায় অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান আলমগীর হোসেন ও হেড অব কনস্যুলেট আবদুল্লাহ আল রাজি, পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের সভাপতি রানা তাসলিম উদ্দিন, স্থানীয় পর্তুগিজ সমাজকর্মী পেদ্রো পেরেইরা, কমিউনিটি ও রাজনৈতিক ব্যক্তিত্ব জহিরুল আলম জসিম এবং ক্লাবের সহ-সভাপতি ফরিদ আহমেদ পাটোয়ারী বক্তব্য রাখেন।

অতিথিরা তাদের বক্তব্যে বাংলাদেশি গণমাধ্যম কর্মীদের এই সংগঠনটি খুব অল্প সময়ের মধ্যে পর্তুগিজ সরকারের নিবন্ধন পাওয়ায় অভিনন্দন জানান এবং প্রবাসীদের কল্যাণ ও বিকাশের পাশাপাশি বাংলাদেশকে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন। তারা পর্তুগালের আইন-কানুন, অভিবাসন নীতিসহ নানা বিষয়ে প্রবাসীদের সচেতন করার লক্ষ্যে কর্মসূচি ও প্রচারণার জন্য প্রেসক্লাব নেতাদের প্রতি অনুরোধ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিত্ব নজরুল ইসলাম শিকদার, ব্যবসায়ী মোহাম্মদ শাহ জাহান, কবি মোরশেদ কমল, কমিউনিটি নেতা মাহবুবুর রহমান, শাহীন সাঈদ, মঈন উদ্দিন আহমেদ, ফখরুল ইসলাম রিপন, মোশাররফ হোসেন, আবু নাঈম আবদুল্লাহ, মাঈন উদ্দিন মাস্টার, মুকিতুর রহমান সেলিম, দেলোয়ার হোসেন, লিটন কাদেরী, জিয়াউর রহমান নিপু, কামাল হোসেন ও শামীম আহমেদ উপস্থিত ছিলেন।

এ ছাড়া, উপস্থিত ছিলেন ক্লাবের সহ-সভাপতি এফ আই রনি ও জহুরুল ইসলাম মুন, যুগ্ম-সাধারণ সম্পাদক আনোয়ার এইচ খান ফাহিম, সাংগঠনিক সম্পাদক তারিকুল হাসান আশিক, কোষাধ্যক্ষ জাহিদ কায়সার, প্রচার সম্পাদক এনামুল হক, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক মো. মহিউদ্দিন, সমাজকল্যাণ ও আন্তর্জাতিক সম্পাদক প্রিন্স আহমেদ, দপ্তর সম্পাদক মো. শাহজাহান, নির্বাহী সদস্য সমির দেবনাথ ও হাসান কোরাইশী।

অনুষ্ঠানে বাইতুল মুকাররম লিসবন জামে মসজিদের ইমাম মাওলানা অধ্যাপক আবু সাঈদ রমজানের তাৎপর্য এবং মর্যাদা সবার উদ্দেশ্যে তুলে ধরেন এবং মুসলিম উম্মাহর জন্য দোয়া করেন।

Comments