দুইবার এগিয়ে গিয়েও জিততে পারল না বার্সা

প্রথমার্ধের অসাধারণ ফুটবলে জোড়া গোলে এগিয়ে গেল বার্সেলোনা। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণ লড়াই করে সমতায় ফেরে লেভান্তে। এরপর আরও একটি গোলে ফের এগিয়ে গেল কাতালানরা। কিন্তু সে লিড ধরে রাখতে পারল না এবারও। ফলে লেভান্তের সঙ্গে হোঁচট খেয়ে থেকে শিরোপা লড়াই থেকে প্রায় ছিটকে গেল লিওনেল মেসির দল।
ছবি: সংগৃহীত

প্রথমার্ধের অসাধারণ ফুটবলে জোড়া গোলে এগিয়ে গেল বার্সেলোনা। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণ লড়াই করে সমতায় ফেরে লেভান্তে। এরপর আরও একটি গোলে ফের এগিয়ে গেল কাতালানরা। কিন্তু সে লিড ধরে রাখতে পারল না এবারও। ফলে লেভান্তের সঙ্গে হোঁচট খেয়ে থেকে শিরোপা লড়াই থেকে প্রায় ছিটকে গেল লিওনেল মেসির দল।

মঙ্গলবার রাতে লেভান্তের মাঠে ৩-৩ গোলে ড্র করে বার্সেলোনা। মেসির দারুণ একটি গোলের পর প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করেন পেদ্রি। দ্বিতীয়ার্ধে দুই মিনিটের ব্যবধানে দারুণ দুটি গোল করে দলকে সমতায় ফেরান গনজালো মেলেরো ও হোসে লুইস মোরালেস। এর কিছুক্ষণ ফের বার্সাকে এগিয়ে দেন উসমান দেম্বেলে। স্বাগতিকদের হয়ে সের্জিও লিওনের গোলে ফের সমতায় ফেরে স্বাগতিকরা।

মূল্যবান দুটি পয়েন্ট হারালেও তালিকায় দ্বিতীয় স্থানে ফিরেছে বার্সেলোনা। ৩৬ ম্যাচে তাদের সংগ্রহ ৭৬ পয়েন্ট। তৃতীয় স্থানে নেমে যাওয়া রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৭৫। তবে এক ম্যাচ কম খেলেছে তারা। এক ম্যাচ কম খেলে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অ্যাতলেতিকো মাদ্রিদ।

অথচ প্রথমার্ধে অসাধারণ ফুটবল উপহার দিয়েছিল বার্সা। দুটি গোল আদায় করে নেওয়ার পাশাপাশি প্রতিপক্ষকেও প্রায় বোতলবন্দি করে রেখেছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে সেন্টার ডিফেন্ডার রোনালদ আরাহোকে বদলে সের্জি রোবার্তোকে নামিয়ে মাঝমাঠে শক্তি বাড়ান বার্সা কোচ রোনাল্ড কোমান। তাতে কাজ হয় উল্টো। দুর্বল রক্ষণ ভীতি ছড়িয়ে বার্সাকে চেপে ধরে লেভান্তে।

এদিন ম্যাচের ২৩তম মিনিটে মেসির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। বাঁ প্রান্ত থেকে জর্দি আলবার ক্রস ঠিকভাবে ফেরাতে পারেননি প্রতিপক্ষ ডিফেন্ডার। ফাঁকায় বল পেয়ে যান মেসি। দারুণ এক ভলিতে লক্ষ্যভেদ করেন এ আর্জেন্টাইন তারকা। এ নিয়ে লা লিগায় তার গোল সংখ্যা ২৯টি। তাতে পিচিচি জয় অনেকটাই নিশ্চিত করে ফেলেছেন এ তারকা।

এর ১১ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে বার্সা। মেসির বাড়ানো বল ধরে বক্সে ঢুকে সঙ্গে লেগে দুই ডিফেন্ডার ও গোলরক্ষককে ফাঁকি ছোট ডি-বক্সে একেবারে ফাঁকায় থাকা পেদ্রিকে পাস দেন দেম্বেলে। আলতো টোকায় সহজেই বল জালে বল পাঠান এ স্প্যানিশ তরুণ।

দ্বিতীয়ার্ধে যেন জেগে ওঠে লেভান্তে। ৫৭তম মিনিটে জর্জ মিরামেনের ক্রস থেকে দারুণ এক হেডে ব্যবধান কমান মিডফিল্ডার মেলেরো। এর দুই মিনিট পর রজারের সঙ্গে দারুণ বোঝাপড়ায় দলকে সমতায় ফেরান মোরালেস। রজারের সঙ্গে বল দেওয়া নেওয়া করে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন এ স্প্যানিশ মিডফিল্ডার।

তবে ফের এগিয়ে যেতে খুব বেশি সময় নেয়নি বার্সা। পাঁচ মিনিট পরই গ্রিজমানকে উদ্দেশ্য করে মেসির বাড়ানো বল ঠিকভাবে ক্লিয়ার করতে না পারলে ফাঁকায় বল পেয়ে যান দেম্বেলে। বুলেট গতির শটে লক্ষ্যভেদ করতে কোনো ভুল করেননি এ ফরাসি তরুণ।

৮৩তম মিনিটে বার্সেলোনা শিবিরকে স্তব্ধ করে দেয় স্বাগতিকরা। বাঁ প্রান্তে সের্জিনো দেস্ত পড়ে গিয়ে নিয়ন্ত্রণ হারালে সহজেই বক্সে ঢুকে ছোট ডি-বক্সে লিওনের উদ্দেশ্যে বল বাড়ান তোনো। আলতো ফ্লিকে বল জালে জড়ান এ স্প্যানিশ ফরোয়ার্ড। কাছে থাকলে লিওনকে বাঁধা দিতে পারেন পিকে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago