করোনাভাইরাস

মৃত্যু ৩৩ লাখ ৭১ হাজার, আক্রান্ত ১৬ কোটি ২৫ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে করোনায় মারা গেছেন ৩৩ লাখের বেশি, আক্রান্ত হয়েছেন ১৬ কোটির উপরে এবং সুস্থ হয়েছেন ১৪ কোটির বেশি মানুষ।

আজ শনিবার সকালে রেফারেন্স ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

আজ সকাল ৯টায় ওয়ার্ল্ডোমিটার’র তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ২৫ লাখ ২৫ হাজার ৫৮৮ জন এবং মারা গেছেন ৩৩ লাখ ৭১ হাজার ৪৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ কোটি ৩ লাখ ৮৭ হাজার ১৭৩ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৬ লাখ ৬৪ হাজার ১৩ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৯৯ হাজার ৩১৪ জন। দেশটিতে সুস্থ হয়েছেন দুই কোটি ৬৭ লাখ ১২ হাজার ৮২১ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২৪৩ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ ৬৬ হাজার ২২৯ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৪ লাখ ২৬ হাজার ৩২৩ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫৫ লাখ ২১ হাজার ৩১৩ জন এবং মারা গেছেন চার লাখ ৩২ হাজার ৭৮৫ জন। দেশটিতে সুস্থ হয়েছেন এক কোটি ৪০ লাখ ২৮ হাজার ৩৫৫ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৭৯ হাজার ৫৩৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১২ হাজার ১০২ জন। আর সুস্থ হয়েছেন সাত লাখ ২০ হাজার ৪৭১ জন।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

18m ago