পাটুরিয়া ঘাটে ঢাকামুখী মানুষের ঢল

ঢাকামুখী মানুষের ঢল নেমেছে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে। রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ফেরিতে পার হয়ে দলে দলে মানুষ মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে আসছেন।
ঈদ শেষে পাটুরিয়া ঘাটে ঢাকামুখী মানুষ। ছবিটি তোলা হয়েছে আজ দুপুর পৌনে ৩টায়। মে ১৭ ২০২১। ছবি: জাহাঙ্গীর আলম বিশ্বাস/স্টার

ঢাকামুখী মানুষের ঢল নেমেছে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে। রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ফেরিতে পার হয়ে দলে দলে মানুষ মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে আসছেন।

আজ সোমবার দুপুরে এ দৃশ্য দেখা গেছে।

গণপরিবহন না থাকায় বিপাকে পড়েছেন ঈদ শেষে ঢাকামুখী মানুষ। তারা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, মোটরসাইকেল, প্রাইভেট কার, মাইক্রোবাস, খোলা ট্রাক ও সিএনজি-চালিত অটোরিকশায় পাঁচ থেকে ছয় গুণ ভাড়া দিয়ে তাদের রাজধানীতে ফিরতে হচ্ছে।

ফেরি পারাপারে সমস্যা না থাকলেও তারা মহাসড়কে এসে ভোগান্তিতে পড়ছেন বলেও জানিয়েছেন।

ফরিদপুর থেকে আসা ঢাকাগামী চাকরিজীবী আদুরি জামান বর্ণা ডেইলি স্টারকে বলেন, ‘ঈদের ছুটিতে ঢাকা থেকে বাড়িতে গিয়েছিলাম। আজ আবার ঢাকা ফিরছি। বাড়ি যাওয়ার পথে গাবতলী থেকে ৬০০ টাকায় মোটরসাইকেলে পাটুরিয়া ঘাটে এসেছিলাম। আজ ফেরার পথে মোটরসাইকেলে পাটুরিয়া থেকে ৬০০ টাকা করে এক হাজার ২০০ টাকায় দুই জন যাচ্ছি গাবতলী।’

‘প্রাইভেট কার ও মাইক্রোবাসে ভাড়া ৭০০ করে চেয়েছে’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘অথচ গাবতলী থেকে পাটুরিয়ার বাস ভাড়া মাত্র ১০০ টাকা। গণপরিবহন চালু থাকলে এমন ভোগান্তি হতো না।’

বর্ণার মতো শত শত ঢাকামুখী যাত্রীকে পাটুরিয়া ঘাটে ঘণ্টার পর ঘণ্টা গাড়ির অপেক্ষায় থাকতে ও গাড়ি ভাড়া নিয়ে দরকষাকষি করতে দেখা গেছে।

একটি প্রাইভেট কারে ছয় জনকে নিয়ে পাটুরিয়া থেকে নবীনগর যেতে দেখা গেছে। সেখানে জনপ্রতি ভাড়া ৪০০ টাকা। অথচ এই পথে বাস ভাড়া ৭০ টাকা।

চালক সোহরাবকে জিজ্ঞেস করলে তিনি ডেইলি স্টারকে বলেন, ‘আমাদেরও খরচ আছে। সব জায়গায় টাকা দিতে হয়। যা নিচ্ছি, এর কম নিলে আমাদের কিছু থাকে না।’

একই চিত্র আরিচা ঘাটেও দেখা গেছে।

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম ডেইলি স্টারকে বলেন, ‘গণপরিবহন বন্ধ থাকায় গাড়ির সংকট দেখা দিয়েছে। এই সুযোগটাই নিচ্ছে ছোট গাড়িওয়ালারা। স্থানীয়ভাবে বাসের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছি, যাতে সংকট কাটানো যায়।’

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৬টি ও আরিচা-কাজিরহাট নৌপথে চারটি ফেরি সচল আছে। এই নৌপথ দুটি দিয়ে দেশের দক্ষিণ-দক্ষিণপশ্চিমাঞ্চলের ২১টি জেলা ও পশ্চিমাঞ্চলের পাবনা, সিরাজগঞ্জ থেকে কর্মস্থলে ফিরছেন মানুষ।

যাত্রী ও ছোট গাড়ির চাপ থাকলেও সবগুলো ফেরি সচল থাকায় পারাপারে সমস্যা হচ্ছে না বলে ডেইলি স্টারকে জানিয়েছেন বিআইডব্লিউটিসি আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago