আল-জাজিরার ‘ফিক্সিং’ ডকুমেন্টারি : তিন বছর তদন্ত করেও প্রমাণ পায়নি আইসিসি

সোমবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তদন্তের সমাপ্তি ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

তিন বছর আগে ম্যাচ ফিক্সিং নিয়ে করা একটি ডকুমেন্টারি প্রচার করেছিল কাতার ভিত্তিক চ্যানেল আল-জাজিরা। এই ডকুমেন্টারির ভিত্তিতে দীর্ঘ তদন্তের পর বিশ্বাসযোগ্য কোন  প্রমাণ না পাওয়ায় তদন্ত কাজ সমাপ্ত করেছে আইসিসি।

সোমবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তদন্তের সমাপ্তি ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

২০১৮ সালের ১৭ মে আল-জাজিরায় ‘ক্রিকেট’স ম্যাচ ফিক্সারস’ নামে একটি ডকুমেন্টারি প্রচার হয়েছিল। যাতে ২০১৬ সালের ভারত-ইংল্যান্ড চেন্নাই টেস্ট ও ২০১৭ সালের ভারত-অস্ট্রেলিয়ার রাঁচি টেস্টের কথা উল্লেখ করা হয়।

বিষয়টি খতিয়ে দেখতে স্বাধীন চার তদন্তকারিকে নিয়োগ করেছিল আইসিসি। ডকুমেন্টারিতে যে অংশগুলো ফিক্সিং দাবি করা হয়েছিল, চারজন বিশেষজ্ঞই বলেছেন, এসব অংশে যা ঘটেছিল তা খুবই অনুমিত। ক্রিকেটে অনুমিত ব্যাপার নিয়ে ফিক্সিং করার কোন যুক্তি নেই। 

আইসিসির ‘ইন্টেগ্রিটি’ বিষয়ক মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বিবৃতিতে জানান, আল-জাজিরার ডকুমেন্টারির ভিত্তি খুবই দুর্বল, ‘ক্রিকেট খেলায় দুর্নীতির বিরুদ্ধে যেকোনো প্রতিবেদনকে আমরা স্বাগত জানাই। কিন্তু কারো বিরুদ্ধে অভিযোগ আনতে হলে আমাদের যথেষ্ট পরিমাণ তথ্য প্রমাণ দরকার। এই কারণে এই প্রতিবেদনের ভিত্তি খুবই দুর্বল। আমাদের নিরপেক্ষ ও স্বাধীন বিশেষজ্ঞরা এর কোন বিশ্বাসযোগ্য প্রমাণ পাননি।’

‘আগামীতে নতুন কোন নির্ভরযোগ্য প্রমাণ পেলে ফের তদন্ত করা হবে। কিন্তু এই অবস্থায় এই বিষয়ে তদন্তের এখানেই সমাপ্তি টানা হচ্ছে।’

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

4h ago