৬ বছর পর জাতীয় দলে বেনজেমা

বেশ কিছু দিন থেকেই জোর গুঞ্জন ফ্রান্স জাতীয় দলে ফিরছেন করিম বেনজেমা। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হলো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য ঘোষিত ২৬ জনের দলে এ রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকে স্কোয়াডে রেখেছেন কোচ দিদিয়ার দেশম। প্রায় ছয় বছর পর ফের জাতীয় দলের তাঁবুতে ডাক পেলেন তিনি।
ছবি: রয়টার্স

বেশ কিছু দিন থেকেই জোর গুঞ্জন ফ্রান্স জাতীয় দলে ফিরছেন করিম বেনজেমা। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হলো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য ঘোষিত ২৬ জনের দলে এ রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকে স্কোয়াডে রেখেছেন কোচ দিদিয়ার দেশম। প্রায় ছয় বছর পর ফের জাতীয় দলের তাঁবুতে ডাক পেলেন তিনি।

শীর্ষস্থানীয় ফরাসি ক্রীড়া দৈনিক লা'কিপের বরাতে আগেই জানা গিয়েছিল যে জাতীয় দলে ফিরতে যাচ্ছেন বেনজেমা। সাম্প্রতিক সময়ের দুর্দান্ত ফর্মে তাকে নেওয়ার জন্য উপর মহল থেকে চাপ দেওয়া হয়েছিল বলে জানায় তারা। এমনকি ইঙ্গিত দিয়েছেন বেনজেমাও। সামাজিক মাধ্যমে নিজের প্রোফাইল আপডেট করে সেখানে নিজেকে ফ্রান্স জাতীয় দলের খেলোয়াড় লিখেছিলেন। তাতেই গুঞ্জন ছড়িয়ে পড়ে। 

২০১৫ সালের অক্টোবরে আর্মেনিয়ার বিপক্ষে ৪-০ গোলে জয়ের ম্যাচে শেষবার জাতীয় দলে খেলেন বেনজেমা। সেই ম্যাচে জোড়া গোলের পাশাপাশি একটি অ্যাসিস্টও করেছিলেন তিনি। সে সময় সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনা একটি সেক্স টেপ করে ব্ল্যাকমেল করার অভিযোগ ওঠে বেনজেমার বিরুদ্ধে। সে ঘটনার মামলা এখনও চলমান। তবে অভিযোগ ওঠার পর থেকেই জাতীয় দল থেকে বাদ পড়েন এ ফরোয়ার্ড।

এরপর ২০১৬ সালের ইউরোতে তাকে না নেওয়া হলে কোচ দেশমের ব্যাপক সমালোচনা করেন বেনজেমা। তাতে আরও ক্ষেপে গিয়েছিলেন দেশম। তবে অবশেষে তার রাগ কমেছে। শেষ পর্যন্ত জাতীয় দলে নিয়েছেন তাকে।

আর পুরনো সবকিছু ভুলে গিয়েছেন বলেও জানান দেশম, 'অতীতে গিয়ে কোনো কিছু পাল্টে দেওয়ার ক্ষমতা আমার নেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আজ ও আগামীকাল। কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে, এটা তারমধ্যে খুব গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়েছে। এরপরই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। কি বিষয়ে আলোচনা হয়েছে তা কিছুই আমি বলব না, এটা একান্তই আমাদের বিষয়। বেনজেমাকে নিয়ে ফ্রান্স আরও ভালো দল।'

জাতীয় দলে ফিরে উচ্ছ্বসিত বেনজেমাও, 'ফ্রান্স জাতীয় দলে ফিরতে পেরে আমি দারুণ গর্বিত। বিশ্বাস আমাকে আবার ফিরিয়ে এনেছে। আমার পরিবার, ক্লাবম বন্ধু এবং সবাইকে ধন্যবাদ আমাকে সমর্থন দেওয়ার জন্য, যারা আমাকে নিয়মিত শক্তি জুগিয়েছেন।'

আগামী মাসে শুরু হতে যাচ্ছে ইউরোর এবার আসর। যদিও আসরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছরই। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তা এক বছর পিছিয়ে নেওয়া হয়। আগামী ১১ জুন মাঠে গড়াবে এ আসর। চলবে ১১ জুলাই পর্যন্ত। আসরে 'এফ' গ্রুপে খেলবে ফ্রান্স। যেখানে তাদের সঙ্গী জার্মানি, হাঙ্গেরি ও পর্তুগাল।

২৬ সদস্যের ফ্রান্স দল:

গোলরক্ষক: হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার), মাইক মাইগনান (লিল), স্তিভ মাদাঁদাঁ (অলিম্পিক মার্সেই)

ডিফেন্ডার: লুকাস দিনিয়ে (এভারটন), লিও দুবোয়া (অলিম্পিক লিওঁ), লুকাস হার্নান্দেজ (বায়ার্ন মিউনিখ), জুল কুন্দে (সেভিয়া), প্রেসনেল কিম্পেম্বে (পিএসজি), ক্লেমো লংলে (বার্সেলোনা), বেঞ্জামিন পাভার্দ (বায়ার্ন মিউনিখ), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ), কুর্ত জুমা (চেলসি)

মিডফিল্ডার: এনগোলো কান্তে (চেলসি), তমাস লেমার (আতলেতিকো মাদ্রিদ), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), আদ্রিও রাবিও (জুভেন্টাস), মুসা সিসোকো (টটেনহ্যাম হটস্পার), কোরেনতিন তোলিসো (বায়ার্ন মিউনিখ)

ফরোয়ার্ড: উইসাম বেন ইয়েদের (মোনাকো), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), কিংসলে কোমান (বায়ার্ন মিউনিখ), উসমান দেম্বেলে (বার্সেলোনা), অলিভিয়ের জিরুদ (চেলসি), আতোঁয়ান গ্রিজমান (বার্সেলোনা), কিলিয়ান এমবাপে (পিএসজি), মার্কাস থুরাম (বরুশিয়া মনশেনগ্লাডবাখ)।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago