২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে আর এশিয়া কাপ হচ্ছে না!

করোনাভাইরাস, সূচি জটিলতার কারণে চলতি বছর এশিয়া কাপ হওয়ার বাস্তব পরিস্থিতি এমনিতেই ছিল না। যেটুকু সম্ভাবনা ছিল তাও বাতিল করে দিলেন শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা।
asia cup

করোনাভাইরাস ও সূচি জটিলতার কারণে চলতি বছর এশিয়া কাপ হওয়ার বাস্তব পরিস্থিতি এমনিতেই ছিল না। যেটুকু সম্ভাবনা ছিল তাও বাতিল করে দিলেন আয়োজক শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা। এমনকি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগেও এই টুর্নামেন্টের জন্য ফাঁকা সূচি দেখছেন না তিনি। 

বুধবার বার্তা সংস্থা এএফপিকে এই কর্মকর্তা বলেন, সঙ্গত কারণেই টুর্নামেন্টটি এবার করা যাচ্ছে না, ‘বর্তমান পরিস্থিতির কারণে জুন মাসে এশিয়া কাপ আয়োজন সম্ভব নয়।’

জুন মাসের পর ফাঁকা সূচিও নেই। কাজেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে এশিয়া কাপ আর হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন অ্যাশলি।

এশিয়া কাপে অংশ নেওয়া দলগুলোর প্রতিটি দেশেই করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হেনেছে। আয়োজন শ্রীলঙ্কার পরিস্থিতি তুলনামূলক ভালো।  জৈব সুরক্ষা বলয় তৈরি করে সেখানে আয়োজন করা যেত কিন্তু সূচি জটিলতাও বড় কারণ হিসেবে দেখা দিয়েছে।

বর্তমান চ্যাম্পিয়ন ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে জুন মাসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ইংল্যান্ডে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে তাদের পাঁচ টেস্টের সিরিজ আছে। ভারতকে ছাড়া কিংবা ভারতের দ্বিতীয় সারির কোন দল নিয়ে এশিয়া কাপ আয়োজন লাভজনক মনে করছে না এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

আইসিসির টুর্নামেন্টগুলোর  সামনে রেখে সেই সংস্করণ বেধে হয়ে আসছে এশিয়া কাপ। ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে  সর্বশেষ এশিয়া কাপ হয়েছিল ২০১৮ সালে ওয়ানডে সংস্করণে। সংযুক্ত আরব আমিরাতে সেই এশিয়া কাপের আয়োজনে ছিল ভারত।

২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপ। করোনার কারণে তা পিছিয়ে দেওয়া হয় এক বছর। এখন সেটাও করা সম্ভব হচ্ছে না।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত প্রতিটি দলেরই এফটিপিতে প্রচুর নির্ধারিত সিরিজ আছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পাশাপাশি ওয়ানডে সুপার লিগের খেলাও আছে। এশিয়া কাপের জন্য তাই আগামী দুই বছরে সময় বের করা খুবই কঠিন মনে করছেন অ্যাশলি ডি সিলভা। 

Comments

The Daily Star  | English
Khaleda returns home

Pacemaker implanted in Khaleda's chest: medical board

The BNP chairperson has been receiving treatment at the critical care unit (CCU) since she was admitted to the hospital early Saturday

1h ago