ভারতে করোনার ‘হোম টেস্ট কিট’ অনুমোদন

ঘরে বসে করোনা পরীক্ষার ‘র‌্যাপিড অ্যান্টিজেন কিট’র অনুমোদন দিয়েছে ভারতের কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।
PathoCatch
ছবি: সংগৃহীত

ঘরে বসে করোনা পরীক্ষার ‘র‌্যাপিড অ্যান্টিজেন কিট’র অনুমোদন দিয়েছে ভারতের কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।

আজ বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়ে বলেছে, সংস্থাটি গতকাল বুধবার কিটের অনুমোদনের পাশাপাশি এর ব্যবহারবিধিও জানিয়ে দিয়েছে।

প্রতিবেদন মতে, আইসিএমআর স্পষ্ট করে বলেছে, হোম টেস্ট কিটটি শুধুমাত্র তারাই ব্যবহার করবেন যাদের করোনার লক্ষণ রয়েছে বা যারা ল্যাব টেস্টে পজিটিভ আসা ব্যক্তিদের সংস্পর্শে থেকেছেন। অর্থাৎ ‘নির্বিচারে পরীক্ষা না করার’ পরামর্শ দিয়েছে সংস্থাটি।

সংস্থাটি আরও জানিয়েছে, ‘কিট দিয়ে পরীক্ষার পর যাদের পজিটিভ ফল আসবে, তাদেরকে আরও নিশ্চিত হওয়ার জন্যে আবারও টেস্টের প্রয়োজন নেই। তারা করোনা রোগী হিসেবে বিবেচিত হবেন। যাদের নেগেটিভ ফল আসবে, তাদের দ্রুত আরটিপিসিআরের মাধ্যমে আবার টেস্ট করা দরকার।’

আইসিএমআর গণমাধ্যমকে জানিয়েছে, কোভিসেলফটিএম (প্যাথোক্যাচ) কোভিড-১৯ ওটিসি অ্যান্টিজেন এলএফ যন্ত্রটি তৈরি করেছে পুনের মাইল্যাব ডিসকভারি সলিউশ্যান্স।

গুগল প্লে স্টোর বা অ্যাপলের স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করে সেখানকার বিস্তারিত নিয়মাবলী মেনে হোম টেস্ট কিটটি ব্যবহার করতে হবে।

মোবাইল অ্যাপ থেকেই পাওয়া যাবে টেস্টের পজিটিভ কিংবা নেগেটিভ রেজাল্ট। আইসিএমআর কোভিড-১৯ টেস্টিং পোর্টালের সঙ্গে সংযুক্ত কেন্দ্রীয় সার্ভারে এসব তথ্য সংরক্ষিত থাকবে।

এ ছাড়াও, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য গোপন রাখার নিশ্চয়তা দিয়েছে সংস্থাটি।

আশা করা হচ্ছে, হোম টেস্ট কিটের মাধ্যমে পরীক্ষা করা হলে ভারতের গবেষণাগারগুলোতে করোনা পরীক্ষার চাপ কিছুটা হলেও কমে আসবে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago