খেলা

কলম্বিয়া বাদ; পুরো কোপা আমেরিকা হবে আর্জেন্টিনায়?

নিরাপত্তা পরিস্থিতি নিয়ে শঙ্কা থাকায় কলম্বিয়ায় কোপা আমেরিকার ম্যাচ আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে কনমেবল।
colombia copa america
ছবি: রয়টার্স

নিরাপত্তা পরিস্থিতি নিয়ে শঙ্কা থাকায় কলম্বিয়ায় কোপা আমেরিকার ম্যাচ আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে কনমেবল। দেশটি ছিল এবারের আসরের যৌথ আয়োজক। তারা বাদ পড়ায় আর্জেন্টিনায় পুরো প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

গত মাসে কলম্বিয়ার রাষ্ট্রপতি ইভান দুকে কর ও স্বাস্থ্যসেবায় পরিবর্তন আনার ঘোষণা দিলে বিক্ষোভ শুরু হয় দেশটিতে। টানা চার সপ্তাহ ধরে চলছে আন্দোলন-সংঘর্ষ। কোপা আমেরিকার ভেন্যু হিসেবে বেছে নেওয়া বোগোতা, মেদেলিন ও কালি শহরে সরকারবিরোধীদের বিক্ষোভ ধারণ করেছে চরম আকার। মানবাধিকার সংস্থাগুলোর দাবি, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এখন পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ৪০ জন।

এমন অবস্থায় মহাদেশীয় ক্লাব আসর কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানার ম্যাচগুলো ইতোমধ্যে কলম্বিয়া থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। তারপরও কনমেবল কিছুদিন আগে জানিয়েছিল, কলম্বিয়া কোপা আমেরিকার যৌথ আয়োজক থাকছে।

গত ৯ মে কনমেবলের পরিচালক গনজালো বেয়েসো বলেছিলেন, দরকার হলে তারা ম্যাচের সময়ে অদল-বদল করবেন। কিন্তু ১১ দিনের মধ্যে পাল্টে গেছে সংস্থাটির অবস্থান।

কলম্বিয়াতে যে ম্যাচগুলো আয়োজনের কথা ছিল, সেগুলো কোথায় স্থানান্তরিত হবে, তা এখনও নিশ্চিত হয়নি। দুটি বিকল্প রয়েছে কনমেবলের হাতে। প্রথমত, পুরো আসর আর্জেন্টিনায় আয়োজিত হতে পারে। দ্বিতীয়ত, চিলি ও প্যারাগুয়ে যৌথ আয়োজক হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ‘কনমেবল ২০২১ কোপা আমেরিকার আয়োজনের নিশ্চয়তা দিচ্ছে। কলম্বিয়ায় যে ম্যাচগুলো হওয়ার কথা ছিল, সেগুলো কোথায় স্থানান্তরিত হবে, তা আগামী কয়েক দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।’

কলম্বিয়ান সরকার অবশ্য নিজেদের সর্বোচ্চ চেষ্টাই করেছিল। তারা আসর পিছিয়ে নভেম্বর-ডিসেম্বরে আয়োজনের প্রস্তাব দিয়েছিল। কিন্তু তাদের অনুরোধ প্রত্যাখ্যান করেছে কনমেবল।

জুন-জুলাইতেই কোপা আমেরিকা আয়োজনের ব্যাখ্যাও তারা বিবৃতিতে দিয়েছে, ‘বার্ষিক আন্তর্জাতিক সূচি ও আসর আয়োজন সংক্রান্ত বিষয়গুলো বিবেচনায় এনে কোপা আমেরিকা নভেম্বর পর্যন্ত পিছিয়ে দেওয়া অসম্ভব। উৎসাহ ও নিবেদনের জন্য কলম্বিয়ার রাষ্ট্রপতি ইভান দুকে ও কলম্বিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি রামোন হেসুরুনসহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানাচ্ছে কনমেবল।’

প্রাথমিক সূচি অনুসারে, আগামী ১৩ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত চলবে কোপা আমেরিকা। ফাইনাল হওয়ার কথা ছিল কলম্বিয়ার বারানকিয়ায়। আসরের উদ্বোধনী ম্যাচে বুয়েনস আইরেসে চিলির মুখোমুখি হওয়ার কথা স্বাগতিক আর্জেন্টিনার।

দুই গ্রুপে ভাগ হয়ে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল আসরে এবার অংশ নিচ্ছে ১০টি দল। প্রতি গ্রুপ থেকে চারটি করে দল যাবে কোয়ার্টার ফাইনালে। সূচি জটিলতায় খেলছে না দুই অতিথি দল অস্ট্রেলিয়া ও কাতার।

Comments

The Daily Star  | English

Heatwave: DU and JnU classes to be held virtually

DU exams to be held in person; JnU exams postponed till April 25

1h ago