মিরাজ-মোস্তাফিজের আঘাতের পর শ্রীলঙ্কার ঘুরে দাঁড়ানোর লড়াই

লঙ্কানদের সংগ্রহ ১৬ ওভারে ২ উইকেটে ৭২ রান।
ছবি: ফিরোজ আহমেদ

মারমুখী মেজাজে ইনিংস শুরু করা দানুস্কা গুনাথিলাকাকে সাজঘরে পাঠান মেহেদী হাসান মিরাজ। আক্রমণে এসে প্রথম ওভারেই উইকেটের দেখা পান মোস্তাফিজুর রহমান। এরপর জুটি বেঁধেছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান কুসল পেরেরা ও কুসল মেন্ডিস। ২৫৮ রানের লক্ষ্য তাড়ায় দ্রুত ২ উইকেটের পতনের পর তারা টানছেন শ্রীলঙ্কার ইনিংস।

রবিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হয়েছে লঙ্কানরা। এই প্রতিবেদন লেখার সময়, তাদের সংগ্রহ ১৬ ওভারে ২ উইকেটে ৭২ রান। ক্রিজে আছেন অধিনায়ক পেরেরা ৩৬ বলে ২৩ ও মেন্ডিস ২৮ বলে ১৬ রানে। তাদের অবিচ্ছিন্ন জুটির রান ৫০ বলে ৩১।

শুরুতেই স্পিনার মিরাজের হাতে বল তুলে দেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। অন্যপ্রান্তে পেসার তাসকিন আহমেদ মার খেলেও মিরাজ নতুন বলে দারুণ করেন। তার হাত ধরেই প্রথম সাফল্য পায় বাংলাদেশ। পঞ্চম ওভারে তিনি ফিরতি ক্যাচ নিয়ে সাজঘরে পাঠান ওপেনার গুনাথিলাকাকে। ১৯ বলে ৫ চারে ২১ রান করেন তিনি।

তবে ইনিংসের তৃতীয় ওভারে অবশ্য একটি রিভিউ হারায় বাংলাদেশ। মিরাজের বলে পেরেরার বিপরীতে এলবিডব্লিউয়ের আবেদন তোলা হয়েছিল। মাঠের আম্পায়ার সাড়া না দেওয়ার পর তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হলেও লাভ হয়নি। বলে চলে যাচ্ছিল লেগ স্টাম্পের বাইরে।

সেই পেরেরা থিতু হয়ে গেলেও তিনে নামা নিসানকা পারেননি। অষ্টম ওভারে টাইমিংয়ে গোল পাকিয়ে মোস্তাফিজের বলে তিনি ক্যাচ তোলেন মিড উইকেটে। বাকি কাজটা অনায়াসে সারেন আফিফ হোসেন। ১৩ বলে ৮ রান করে মাঠ ছাড়েন নিসানকা। ফলে দলীয় ৪১ রানে দ্বিতীয় উইকেট হারায় লঙ্কানরা। পাওয়ার প্লে শেষ হওয়ার ঠিক পরের বলে দলীয় ৫০ রান পূর্ণ হয় তাদের।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে  ২৫৭ রানের সাদামাটা সংগ্রহ পায় বাংলাদেশ। অথচ ৪০ ওভার শেষে তাদের স্কোর ছিল ৪ উইকেটে ১৯৩। এমন সুবিধাজনক অবস্থানে থেকেও শেষ ১০ ওভারে তারা তুলতে পারে কেবল ৬৪ রান। তবে উইকেটের ভাবগতি বলছে, এমন মাঝারি লক্ষ্য পেরিয়ে যাওয়া খুবই সম্ভব।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

2h ago