লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জেতার সামনে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের এটি নবম দ্বিপাক্ষিক সিরিজ। এর আগে ২০১৩ ও ২০১৭ সালে সিরিজ জেতার সম্ভাবনা ছিল তামিম ইকবালদের। তবে দুবারই সিরিজ হয় ড্র। বাকি সবগুলোই জিতেছে লঙ্কানরা।
Bangladesh cricket team

স্বস্তির জয়ে সিরিজ শুরুর পর বাংলাদেশের দীর্ঘদিনের আক্ষেপ মেটানোর সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। একধিকবার কাছাকাছি গেলেও শ্রীলঙ্কার বিপক্ষে যে এখনো সিরিজ জেতা হয়নি বাংলাদেশের।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের এটি নবম দ্বিপাক্ষিক সিরিজ। এর আগে ২০১৩ ও ২০১৭ সালে সিরিজ জেতার সম্ভাবনা ছিল তামিম ইকবালদের। তবে দুবারই সিরিজ হয় ড্র। বাকি সবগুলোই জিতেছে লঙ্কানরা।

শুধু সিরিজ জেতাই নয়, সব মিলিয়ে ২৮ আসরে মুখোমুখি দেখা হলেও এক আসরে কখনো একাধিকবার হারানো হয়নি দলটিকে। সব মিলিয়ে তাদের সঙ্গে ৪৯ ওয়ানডে খেলেছে বাংলাদেশ। জিতেছে ৮ ম্যাচ, হার ৩৯টিতে।

রেকর্ড পক্ষে না থাকলেও সাম্প্রতিক সময়ে দলের অভিজ্ঞতা ও পারফরম্যান্স বিচারে অনেকখানি এগিয়ে বাংলাদেশ। প্রথম ম্যাচে তার প্রতিচ্ছবিও দেখা গেছে।

আগে ব্যাট করে বাংলাদেশ করে ২৫৭ রান। নাগালে থাকা এই লক্ষ্য পেরুতে গিয়ে ১০৬ রানে ৬ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। পরে ওয়েইন্দু হাসারাঙ্গার বিস্ফোরক এক ইনিংসে ফের আশা বেড়েছিল তাদের। ৬০ বলে ৭৪ করা হাসারাঙ্গাকে ফিরিয়ে শেষ পর্যন্ত বাংলাদেশ পায় স্বস্তি।

মঙ্গলবার দ্বিতীয় ম্যাচেই সিরিজ জেতাটা ভীষণ গুরুত্বপূর্ণ বাংলাদেশের। ঘূর্ণিঝড় ইয়াসের কারণে শুক্রবার শেষ ম্যাচ নিয়ে আছে অনিশ্চয়তা।

প্রথম ম্যাচে বোলারদের কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স পাওয়া গেলেও ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা আছে বাংলাদেশের। ওপেনার লিটন দাস ওয়ানডেতে গত ৭ ম্যাচ থেকেই রান পাচ্ছেন না। তার রানে ফেরাটা খুব জরুরী। শেষ ১০ ওভারে কার্যকর ঝড়েরও ঘাটতি দেখা যাচ্ছে। প্রথম ম্যাচে ৪০ ওভার শেষে দলের রান ছিল ৪ উইকেটে ১৯৩। কিন্তু শেষ ১০ ওভারে আসে আর কেবল ৬৪ রান।

 

Comments

The Daily Star  | English
MP Azim's name left out of condolence motion

Pillow used to smother MP Azim: West Bengal CID

Bangladeshi MP Anwarul Azim Anar was smothered with a pillow soon after he entered a flat in New Town near Kolkata, an official of West Bengal CID said today

1h ago