আবারও মুশফিক-মাহমুদউল্লাহর কাঁধে দায়িত্ব

দ্বিতীয় ওয়ানডেতেও দ্রুত ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপাকে রয়েছে স্বাগতিকরা।
mahmudullah mushfiq sri lanka
ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ৯৯ রানের মধ্যে ৪ উইকেট খুইয়েছিল বাংলাদেশ। ধুঁকতে থাকা দলকে এরপর লড়াইয়ের পুঁজি পাইয়ে দিয়েছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। আবারও এই দুই অভিজ্ঞ তারকার কাঁধে পড়েছে ঘুরে দাঁড়ানোর দায়িত্ব। দ্বিতীয় ওয়ানডেতেও দ্রুত ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপাকে রয়েছে স্বাগতিকরা।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখার সময়, তাদের সংগ্রহ ১৮ ওভারে ৪ উইকেটে ৮১ রান। উইকেটে আছেন আগের ম্যাচের নায়ক মুশফিক ৩৯ বলে ২৭ ও মাহমুদউল্লাহ ৯ বলে ১ রানে। আগের ওয়ানডেতে পঞ্চম উইকেটে ১২২ বলে ১০৯ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েছিলেন তারা।

এদিন ১৫ রানের মধ্যে অধিনায়ক তামিম ইকবাল ও সাকিব আল হাসান বিদায় নেওয়ায় বাংলাদেশের শুরুটা ভালো হয়নি মোটেও। পরে লিটন দাস আর মোসাদ্দেক হোসেন সৈকতও ব্যর্থ হওয়ায় সেই চাপ আরও ঘনীভূত হয়েছে। মুশফিকের সঙ্গে তাদের জুটিগুলো সম্ভাবনার ইঙ্গিত দিয়েই ঝরে গেছে। তাতে ৭৭ রানে পতন হয়েছে বাংলাদেশের ৪ উইকেটের।

বল হাতে নিয়ে প্রথম ডেলিভারিতেই উইকেট পান রিস্ট স্পিনার লাকশান সান্দাকান। তার নির্বিষ ডেলিভারি কাট করতে গিয়ে পয়েন্টে দাঁড়ানো হাসারাঙ্গা ডি সিলভাকে খুঁজে নেন ওপেনার লিটন। ফলে তার রানখরা থেকে বেরোনোর অপেক্ষা আরও বেড়েছে। ৪২ বলে ২ চারে তিনি করেন ২৫ রান। বাজে শটে বিদায় নেওয়ার আগে মুশফিকের সঙ্গে তার তৃতীয় উইকেট জুটি ছিল ৫৭ বলে ৩৪ রানের।

মোহাম্মদ মিঠুনের পরিবর্তে প্রায় দুই বছর পর ওয়ানডে খেলতে নামা মোসাদ্দেকও উইকেট বিলিয়ে নষ্ট করেন সুযোগ। সান্দাকানের লেগ স্টাম্পের বাইরের ডেলিভারি খেলতে গিয়ে তিনি দেন ক্যাচ। লঙ্কান অধিনায়ক ও উইকেটরক্ষক কুসল পেরেরা বল গ্লাভসবন্দি করতে কোনো ভুল করেননি। মুশফিকের সঙ্গে ২৮ বলে ২৫ রানের জুটিতে মোসাদ্দেকের অবদান ১২ বলে ১০ রান।

এর আগে ইনিংসের দ্বিতীয় ওভারে তামিম ও সাকিবকে আউট করে শ্রীলঙ্কাকে দারুণ শুরু পাইয়ে দেন পেসার দুশমন্থ চামিরা। চার বলের ব্যবধানে দুজনকেই এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। টানা তিন চারে ইনিংস শুরু করা তামিম ৬ বলে করেন ১৩ রান। তিনি অবশ্য ব্যক্তিগত ১২ রানে একবার জীবন পেয়েছিলেন। সাকিব ৩ বল খেলে মারেন ডাক।

ইনিংসের প্রথম ২ বলে ১৪ রান তোলা বাংলাদেশের রানের চাকা খুব জোরে ঘুরছে না। পাওয়ার প্লে শেষে তাদের সংগ্রহ ছিল ২ উইকেটে ৪৪। দ্বাদশ ওভারে দলীয় ৫০ রান পূর্ণ হয় তামিমের দলের।

Comments

The Daily Star  | English

PM suggests common currency for Muslim nations

Prime Minister Sheikh Hasina today suggested that the Muslim countries introduce a common currency like the euro of the European Union to facilitate trade and commerce among them

9m ago