অল্প বাউন্ডারিতে ভালো স্ট্রাইক রেটে মুশফিকের সেঞ্চুরি

ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নিলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার পেসার দুশমন্থ চামিরার লেগ স্টাম্পে পড়া ডেলিভারি ফাইন লেগ দিয়ে সীমানার বাইরে পাঠান মুশফিকুর রহিম। তাতেই মাইলফলকে পৌঁছানো হয়ে যায় তার। চাপে পড়া বাংলাদেশকে একপ্রান্ত আগলে লড়াইয়ের পুঁজি দেওয়ার পথে ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

মঙ্গলবার লঙ্কানদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আরও একবার নান্দনিক ব্যাটিং উপহার দেন মুশফিক। পরিস্থিতির কথা বিবেচনায় রেখে আগ্রাসী শট খেলা থেকে নিজেকে বিরত রাখেন তিনি। তার গোটা ইনিংসে বাউন্ডারির সংখ্যাও অল্প। তবে প্রান্ত বদল করে খেলে ভালো স্ট্রাইক রেটে সেঞ্চুরির স্বাদ নেন তিনি।

এই সংস্করণের ক্রিকেটে মুশফিকের সবশেষ সেঞ্চুরিটি এসেছিল দুই বছরেরও বেশি সময় আগে। ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি অপরাজিত ছিলেন ৯৭ বলে ১০২ রানে।

চলতি সিরিজের আগের ওয়ানডেতেও সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিলেন মুশফিক। কিন্তু লাকশান সান্দাকানকে রিভার্স সুইপ করতে গিয়ে ৮৪ করে আউট হয়ে যান তিনি। তার ৮৭ বলের ইনিংসে ছিল ৪টি চার ও একটি ছক্কা। সেদিনও সিঙ্গেল-ডাবল নিয়ে উইকেটে ব্যস্ত সময় পার করেছিলেন তিনি।

এদিন মুখোমুখি হওয়া ৭০তম ডেলিভারিতে ফিফটিতে পৌঁছান মুশফিক। তখন তার ইনিংসে চার ছিল কেবল একটি! সেঞ্চুরি তিনি পূরণ করেন ১১৪ বলে। যে চারের মাধ্যমে তিন অঙ্কে পৌঁছান, সেটি ছিল তার ইনিংসের মাত্র ষষ্ঠ চার। অর্থাৎ সিংহভাগ রানই তিনি নেন দৌড়ে।

বাংলাদেশের শেষ ব্যাটসম্যান হিসেবে চামিরার তৃতীয় শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন মুশফিক। মিস্টার ডিপেন্ডেবল খ্যাত তারকার ব্যাট থেকে আসে ১২৭ বলে ১২৫ রান। তার ইনিংসে চার ১০টি। সেঞ্চুরি ছোঁয়ার পর রানের চাকায় দম দিতে তেতে ওঠে তার ব্যাট। শেষ ২২ রান তিনি করেন ১৩ বলে ৪টি চারের সাহায্যে। শেষ পর্যন্ত তার স্ট্রাইক রেট দাঁড়ায় ৯৮.৪২।

দলীয় ১৫ রানের মধ্যে অধিনায়ক তামিম ইকবাল ও সাকিব আল হাসান বিদায় নিলে ইনিংসের দ্বিতীয় ওভারে উইকেটে যান মুশফিক। তখন থেকেই দায়িত্বশীল ভূমিকা পালন করেন তিনি। খেলেন আস্থার সঙ্গে। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে তার ১০৮ বলে ৮৭ রানের জুটিতে শুরুর চাপ সামাল দেয় বাংলাদেশ।

এই জুটির আগে-পরে লিটন দাস, মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিনের সঙ্গে ছোট ছোট আরও কয়েকটি জুটি গড়েন মুশফিক। তার একক নৈপুণ্যে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২৪৬ রান পর্যন্ত পৌঁছাতে পারে বাংলাদেশ। তারা অবশ্য গুটিয়ে যায় ১১ বল বাকি থাকতে।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

7h ago