সাকিব-মিরাজের ঘূর্ণি বোলিংয়ে দিশেহারা শ্রীলঙ্কা

জবাব দিতে নামা শ্রীলঙ্কার সংগ্রহ ৩০ ওভারে ৬ উইকেটে ১০৬ রান।
ছবি: ফিরোজ আহমেদ

দুই পেসার শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান শুরুতে শ্রীলঙ্কাকে ধাক্কা দিলেন। এরপর তাদের চেপে ধরার দায়িত্ব নিলেন দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। তারা উইকেট উৎসবের মিছিলে যোগ দেওয়ায় মহাবিপাকে পড়েছে লঙ্কানরা।

মঙ্গলবার সিরিজ জেতার অভিযানে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আগে ব্যাটিংয়ে নেমে ২৪৬ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখার সময়, জবাব দিতে নামা শ্রীলঙ্কার সংগ্রহ ৩০ ওভারে ৬ উইকেটে ১০৬ রান। ক্রিজে আছেন আশেন বান্দারা ১৯ বলে ১১ ও ওয়ানিন্দু হাসারাঙ্গা ৩ বলে ১ রানে।

শ্রীলঙ্কার ৫৩ রানের মধ্যে দুই ওপেনার কুসল পেরেরা ও দানুস্কা গুনাথিলাকাকে বিদায় করেন যথাক্রমে শরিফুল ও মোস্তাফিজ। লঙ্কান অধিনায়ক পেরেরাকে আউট করে অভিষিক্ত শরিফুল পান ওয়ানডেতে প্রথম উইকেটের স্বাদ।

থিতু হয়ে যাওয়া পাথুম নিসানকাকে সাজঘরে পাঠিয়ে বাংলাদেশকে তৃতীয় সাফল্য দেন সাকিব। বাড়তি গতির ডেলিভারিতে ব্যাটে-বলে সংযোগ ঘটেনি ঠিকমতো। মিড উইকেটে কয়েক দফা চেষ্টার পর বল হাতে জমান বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। নিসানকা ৩৬ বলে করেন ২০ রান।

ইনিংসের শুরুতে বল হাতে নেওয়া মিরাজ আক্রমণে ফিরেই পান উইকেটের দেখা। কুসল মেন্ডিসকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। মাঠ ছাড়ার আগে রিভিউ নষ্ট করে যান লঙ্কান সহ-অধিনায়ক। তার ব্যাট থেকে ২২ বলে আসে ১৫ রান।

মেন্ডিসের মতো দুই অঙ্কে পৌঁছানোর পরপরই থেমে যেতে হয় ধনঞ্জয়া ডি সিলভা ও দাসুন শানাকাকে। সাকিবের বলে বাজে শটে এলবিডব্লিউ হন ধনঞ্জয়া। তিনি করেন ২১ বলে ১০ রান। ১৯ বলে ১১ রান করা শানাকা সুইপ করতে গিয়ে মিরাজের বলে ক্যাচ দেন মাহমুদউল্লাহকে।

ফলে ২ উইকেটে ৭১ রানে পৌঁছে যাওয়ার পর ৩৩ রানে ৪ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। তাই লক্ষ্য তাড়া করে সিরিজে টিকে থাকা থাকা দুরূহ হয়ে পড়েছে তাদের জন্য।

আগের ম্যাচে একই রকম পরিস্থিতিতে জ্বলে উঠেছিলেন হাসারাঙ্গা। তার ঝড়ো ইনিংস বাংলাদেশকে অস্বস্তিতে ফেললেও হারাতে পারেনি। এদিনও নিঃসন্দেহে তার দিকেই তাকিয়ে সফরকারীরা।

Comments

The Daily Star  | English
Land Minister Saifuzzaman Chowdhury

Ex-land minister admits to having properties abroad

Former land minister Saifuzzaman Chowdhury admitted today to having businesses and assets abroad but denied any involvement in corrupt practices related to acquiring those properties

4h ago