ভিয়েতনামে করোনার ‘হাইব্রিড’ ভ্যারিয়েন্ট শনাক্ত

ভিয়েতনামে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এটি ভারতীয় ও ব্রিটিশ ভ্যারিয়েন্টের সমন্বয়ে একটি ‘হাইব্রিড’ ভ্যারিয়েন্ট বলে জানিয়েছেন ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থানহ লং।
ফেসমাস্ক পরে রাস্তা পার হচ্ছেন ভিয়েতনামের এক তরুণী। ২৩ জানুয়ারি, ২০২১। ছবি: এপি

ভিয়েতনামে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এটি ভারতীয় ও ব্রিটিশ ভ্যারিয়েন্টের সমন্বয়ে একটি ‘হাইব্রিড’ ভ্যারিয়েন্ট বলে জানিয়েছেন ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থানহ লং।

এপির খবরে বলা হয়েছে, শনিবার ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থানহ লং এক বিবৃতিতে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি জানান, বিজ্ঞানীরা সম্প্রতি কয়েকজন রোগীর শরীরে শনাক্ত হওয়া ভাইরাসটির জেনেটিক মেকআপ পরীক্ষা করে ভাইরাসের নতুন সংস্করণ খুঁজে পেয়েছেন। ল্যাব পরীক্ষা থেকে ধারণা করা হচ্ছে, এটি ভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় আরও বেশি সংক্রামক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসে চারটি ভ্যারিয়েন্টকে বিশ্বের জন্য ‘উদ্বেগজনক’ বলে চিহ্নিত করেছে। এর মধ্যে দুটি যুক্তরাজ্যে, একটি ভারতে ও অন্যটি দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে প্রথম শনাক্ত হয়।

ভিয়েতনাম প্রাথমিকভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটি সফল দেশ ছিল। তবে, গত কয়েক সপ্তাহে দেশটিতে সংক্রমণ বেড়েছে। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত ছয় হাজার ৩৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৪৭ জনের মৃত্যু হয়েছে।

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী লং জানান, সম্প্রতি সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে নতুন ভ্যারিয়েন্টটি দায়ী হতে পারে। ইতোমধ্যেই ভিয়েতনামের ৬৩টি পৌরসভা ও ৩০টি প্রদেশে নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

ভিয়েতনাম এখন পর্যন্ত ১০ লাখ মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়েছে। নয় কোটি ৬০ লাখ জনগোষ্ঠীর ৮০ শতাংশকে টিকা দেওয়ার জন্য গত সপ্তাহে দেশটি ফাইজারের সঙ্গে আরও তিন কোটি ডোজ টিকা পেতে একটি চুক্তি করেছে। দেশটি মডার্নার সঙ্গেও আলোচনা করছে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago