রাবিতে অবৈধ নিয়োগ

আরও ৪ জনের ব্যাংক তথ্য চেয়েছে এনবিআর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও সাবেক ছাত্রলীগ নেতা ইব্রাহিম হোসাইন মুনসহ চারজনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও সাবেক ছাত্রলীগ নেতা ইব্রাহিম হোসাইন মুনসহ চারজনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অধ্যাপক লুৎফর সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক আব্দুস সোবহানের আমলে রাবির প্রক্টর ছিলেন। ছাত্রলীগ নেতা মুন ক্যাম্পাসের কাছে একটি রেস্তোরাঁ পরিচালনা করেন এবং ২০০৫ সালে তিরি রাবি ছাত্রলীগের সভাপতি ছিলেন।

রাবির সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক আব্দুস সোবহানকে বেআইনি নিয়োগে সহযোগিতা করা এবং চাকরিপ্রার্থীদের কাছ থেকে ঘুষের অর্থ সংগ্রহে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে ওই দু’জনের নাম সামনে আসার পর এনবিআর এই উদ্যোগ নিয়েছে।

একই চিঠিতে এনবিআর আরও দু’জনের ব্যাংক তথ্য চেয়েছে। তারা হলেন- অধ্যাপক লুৎফরের স্ত্রী মনিরা ইয়াসমিন এবং মুনের স্ত্রী আয়েশা সিদ্দিকা।

গত ৩০ মে বিভিন্ন ব্যাংকের কাছে পাঠানো চিঠিতে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেল এই চার জনের সব ধরনের ব্যাংক তথ্য চেয়েছে। একইসঙ্গে চিঠি পাওয়ার সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

এর আগে, গত ২৪ মে এক চিঠিতে এনবিআর রাবির সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক আব্দুস সোবহান, তার স্ত্রী মনোয়ারা সোবহান, ছেলে মুশফিকুর সোবহান, মেয়ে সঞ্জনা সোবহান এবং জামাই এটিএম শাহীদ পারভেজের ব্যাংক তথ্য চেয়েছিল।

অধ্যাপক সোবহান তার মেয়াদে অন্তত ৩৬৪ জন শিক্ষক এবং ৫৯৫ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিয়েছেন এবং চাকরি প্রার্থীদের কাছ থেকে ঘুষ নেওয়ার প্রমাণ পেয়েছে সরকারের সংশ্লিষ্ট তদন্তকারীরা।

গত ৬ মে মেয়াদের শেষ দিনে অধ্যাপক সোবহান অন্তত নয় শিক্ষকসহ ১৩৭ জনকে নিয়োগ দিয়ে ক্যাম্পাসে বিশৃঙ্খলা সৃষ্টি করেন। শিক্ষা মন্ত্রণালয় সেদিনই ওই নিয়োগকে অবৈধ বলে ঘোষণা করে তদন্ত কমিটি গঠন করে।

কমিটি তদন্তে ওই নিয়োগে আইন ভঙ্গের প্রমাণ পায় এবং অধ্যাপক সোবহান ও তার পরিবারের সদস্যদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য অনুসন্ধানের সুপারিশ করে।

আরও পড়ুন:

রাবির সাবেক উপাচার্য ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব তলব

রাবিতে এডহক নিয়োগের যোগদান স্থগিত

রাবিতে ‘অবৈধ’ নিয়োগের সঙ্গে জড়িতদের বিচার দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

রাবি উপাচার্যের নিয়োগ দুর্নীতি: ৪ সদস্যের তদন্ত কমিটি রাবিতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ অবৈধ: শিক্ষা মন্ত্রণালয়

রাবি উপাচার্যের জামাতার বিরুদ্ধে ‘গোপন নথি’ চুরির অভিযোগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহানগর ও রাবি ছাত্রলীগের সংঘর্ষ

‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের বাধার মুখে রাবি সিন্ডিকেট সভা স্থগিত

রাবি উপাচার্যের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থে নির্মিত মাদ্রাসা

উপাচার্য ভবনের পরে রাবি সিনেট ও প্রশাসন ভবনেও তালা

রাবি উপাচার্য ভবনে আবারও তালা!

রাবিতে দুর্নীতি-অনিয়ম: ইউজিসি প্রতিবেদন দিলেও সিদ্ধান্ত নিতে দেরি করছে সরকার

ইউজিসির তদন্ত প্রতিবেদন একপেশে ও পক্ষপাতমূলক: রাবি উপাচার্য

এবার প্রশাসনিক ভবনে তালা দিয়েছে রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

ছাত্রলীগকে চাকরি দিতে ‘সর্বোচ্চ’ অগ্রাধিকারের আশ্বাস রাবি উপাচার্যের

রাজশাহী বিশ্ববিদ্যালয়: এভাবেও চাকরি পাওয়া যায়!

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully open in October, multiplying the passenger and cargo handling capacity.

19m ago