ওয়ানডে বিশ্বকাপে ১৪ দল, টি-টোয়েন্টিতে ২০ দল

বিশ্বব্যাপী ক্রিকেটকে আরও ছড়িয়ে দিতেই খেলাটির সর্বোচ্চ সংস্থার এমন উদ্যোগ।
Bangladesh Cricket Team
ছবি: রয়টার্স

ছেলেদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। বিশ্বব্যাপী ক্রিকেটকে আরও ছড়িয়ে দিতেই খেলাটির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এমন উদ্যোগ।

মঙ্গলবার এক বিবৃতিতে ২০২৪-২০৩১ সাল পর্যন্ত আট বছরের চক্রের সূচি প্রকাশ করেছে আইসিসি। এই সময়ে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপে দল সংখ্যা ১০ থেকে বেড়ে হচ্ছে ১৪। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ দলের পরিবর্তে অংশ নেবে ২০ দল।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, ‘ছেলেদের ১৪ দল ও ৫৪ ম্যাচের ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হবে ২০২৭ ও ২০৩১ সালে এবং ২০ দল ও ৫৫ ম্যাচের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে।’

আট বছরের চক্রে প্রতি বছরই থাকছে বৈশ্বিক আসর। ২০২৫ ও ২০২৯ সালে অনুষ্ঠিত হবে ৮ দলের চ্যাম্পিয়ন্স ট্রফি। ‘মিনি বিশ্বকাপ’ খ্যাত প্রতিযোগিতাটির সবশেষ আসর হয়েছিল ২০১৭ সালে।

আরও থাকছে ৯ দল নিয়ে চারটি টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেগুলোর ফাইনাল অনুষ্ঠিত হবে ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে।

এই চক্রে ছেলেদের মতো মেয়েরাও অংশ নেবে আটটি বৈশ্বিক আসরে। তারাও খেলবে দুটি ওয়ানডে বিশ্বকাপ আর চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর তাদের দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে টি-টোয়েন্টি সংস্করণের।

মেয়েদের বিশ্বকাপে দল বাড়ানোর ঘোষণা আগেই দিয়েছে আইসিসি। ২০২৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ৮ দলের জায়গার খেলবে ১০ দল। আর ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা ১০ থেকে বেড়ে হয়েছে ১২।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

30m ago