বরাদ্দ কমছে ১৩ মন্ত্রণালয়-বিভাগের

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে সরকারের ১৩টি মন্ত্রণালয় ও বিভাগে চলতি ২০২০-২১ অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে সরকারের ১৩টি মন্ত্রণালয় ও বিভাগে চলতি ২০২০-২১ অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে গত অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা মন্ত্রলালয় ও বিভাগগুলোর হলো-

মন্ত্রিপরিষদ বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২৫৮ কোটি টাকা। এ খাতে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ২৩৯ কোটি টাকা। যেখানে কমেছে ১৯ কোটি টাকা। 

পরিকল্পনা বিভাগ 

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এখানে বরাদ্দ ছিল এক হাজার ২৪৮ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৩৩ কোটি টাকা। অর্থাৎ কমেছে ১১৫ কোটি টকা।

আইন ও সংসদ বিষয়ক বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৪০ কোটি টাকা।  ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৩৬ কোটি টাকা। কমেছে চার কোটি টাকা। 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৯৩৬ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ছয় হাজার ৩৪৫ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।

তথ্য মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৩৯ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার আট কোটি টাকা। এই খাতে কমেছে ৩১ কোটি টাকা।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল দুই হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৭৯১ কোটি টাকা। কমেছে ৪৪৪ কোটি টাকা।

শিল্প মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৬১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৫৮৫ কোটি টাকা। কমেছে ২৯ কোটি টাকা।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৭১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৬৯২ কোটি টাকা। কমেছে ২২ কোটি টাকা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৪৬ কোটি টাকা। ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ২২১ কোটি টাকা। কমেছে ২৫ কোটি টাকা।

খাদ্য মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৪৭ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে পাঁচ হাজার ৩১০ কোটি টাকা। কমেছে ৭৩৭ কোটি টাকা। 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ১৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে দুই হাজার ৫৪৯ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা। 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৮২ কোটি টাকা। এখাতে কমেছে ৫৩ কোটি টাকা। 

নিরাপত্তা বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ৮৫৮ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে তিন হাজার ৮০৮ কোটি টাকা। কমেছে ৫০ কোটি টাকা।

আরও পড়ুন:

জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.২৫ শতাংশ, মূল্যস্ফীতির হার ৫.৩ শতাংশ

৩ লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত আয় করমুক্ত

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বেড়ে ২০ হাজার টাকা

করোনা মহামারি: আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

প্রতিমাসে ২৫ লাখ মানুষ টিকা পাবে

নতুন হাসপাতালে ১০ বছর মেয়াদে কর অব্যাহতি

আইটি সেবা প্রদানকারীদের কর হ্রাসের প্রস্তাব

এশিয়ায় সবচেয়ে বেশি জিডিপি প্রবৃদ্ধি বাংলাদেশে

কৃষি শিল্পায়ন ও উদ্যোক্তা তৈরিতে ১০ বছর কর অব্যাহতি

দাম বাড়তে পারে, কমতে পারে

সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

59m ago