৭০ লাখ টাকা পর্যন্ত টার্নওভারে নারী উদ্যোক্তদের কর দিতে হবে না

করোনা মহামারিতে অর্থনৈতিক মন্দা মোকাবিলায় নারী উদ্যোক্তা পরিচালিত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় (এসএমই) বিশেষ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
স্টার অনলাইন গ্রাফিক্স

করোনা মহামারিতে অর্থনৈতিক মন্দা মোকাবিলায় নারী উদ্যোক্তা পরিচালিত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় (এসএমই) বিশেষ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরে নারী উদ্যোক্তাদের করমুক্ত আয়সীমা ৫০ লাখ থেকে বাড়িয়ে ৭০ লাখ টাকা করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার দুপুর ৩টায় একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে তিনি এই প্রস্তাব দেন।

তিনি বলেন, ‘একটি দেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রযাত্রায় এবং টেকসই উন্নয়নে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের গুরুত্ব অপরিসীম। অর্থনীতিতে উদ্যোক্তা হিসেবে পুরুষের পাশাপাশি নারী উদ্যোক্তার সংখ্যা বাড়লে নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়ন নিশ্চিত হবে। এসএমই খাত এবং নালীর উন্নয়নে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনা হিসেবে ব্যবসার মোট টার্নওভারের ৭০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখার প্রস্তাব করছি। আশা করা যায়, এর ফলে নারী উদ্যোক্তা এবং এসএমই খাত উভয় উপকৃত হবে।’

আরও পড়ুন:

৩ লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত আয় করমুক্ত

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বেড়ে ২০ হাজার টাকা

করোনা মহামারি: আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

প্রতিমাসে ২৫ লাখ মানুষ টিকা পাবে

নতুন হাসপাতালে ১০ বছর মেয়াদে কর অব্যাহতি

আইটি সেবা প্রদানকারীদের কর হ্রাসের প্রস্তাব

এশিয়ায় সবচেয়ে বেশি জিডিপি প্রবৃদ্ধি বাংলাদেশে

কৃষি শিল্পায়ন ও উদ্যোক্তা তৈরিতে ১০ বছর কর অব্যাহতি

দাম বাড়তে পারে, কমতে পারে

সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব

Comments