মেসির গোলের পরও আর্জেন্টিনাকে রুখে দিল চিলি

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে হোঁচট খেয়েছে আর্জেন্টিনা।
messi goal
ছবি: টুইটার

লিওনেল মেসির পেনাল্টিতে এগিয়ে যাওয়া আর্জেন্টিনা লিড ধরে রাখতে পারল না। অল্প সময়ের মধ্যে চিলিকে সমতায় ফেরালেন আলেক্সিস সানচেজ। ম্যাচে আধিপত্য করা আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধে জয়সূচক গোলের জন্য হয়ে উঠল মরিয়া। তবে একের পর এক আক্রমণ চালালেও চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে পরাস্ত করা হলো না তাদের।

শুক্রবার সকালে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে হোঁচট খেয়েছে আর্জেন্টিনা। তাদের মাঠ থেকে পয়েন্ট আদায় করে নিয়েছে চিলি। সান্তিয়াগো দেল এস্ত্রোর ইউনিক স্টেডিয়ামে খেলা শেষ হয়েছে  ১-১ সমতায়। দুটি গোলই হয় ম্যাচের প্রথমার্ধে।

বল দখলে এগিয়ে থাকা লিওনেল স্কালোনির শিষ্যরা চিলির গোলমুখে নেয় ১৬টি শট। এর মধ্যে লক্ষ্যে ছিল সাতটি। শেষদিকে আর্জেন্টাইন অধিনায়ক মেসির বেশ কয়েকটি প্রচেষ্টা ফিরিয়ে দেন ব্রাভো। মূলত তার নৈপুণ্যে পয়েন্ট ভাগাভাগি করেছে চিলি। দলটির নেওয়া সাতটি শটের মধ্যে লক্ষ্যে ছিল কেবল একটি।

গত নভেম্বরের পর প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে খেলতে নামেন আর্জেন্টাইন ফুটবলাররা। তাদের মোট চার খেলোয়াড়ের অভিষেক হয় এ ম্যাচে। শুরুর একাদশে ছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ ও ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নামেন আরেক ডিফেন্ডার নাহুয়েল মলিনা ও ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজ।

দুই দলই গুছিয়ে আক্রমণে উঠতে হিমশিম খাচ্ছিল। সমন্বয়ের অভাব দেখা দিচ্ছিল স্পষ্ট হয়ে। তা সত্ত্বেও ২৪তম মিনিটে মেসির সফল স্পট কিকে এগিয়ে যায় স্বাগতিকরা। এটি তার ৭২তম আন্তর্জাতিক গোল। ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজকে ডি-বক্সে চিলির ডিফেন্ডার গিলের্মো মারিপান ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

৩৬তম মিনিটে গোল শোধ করে দেয় সফরকারীরা। চার্লস আরাঙ্গিজের ফ্রি-কিকে গ্যারি মেদেল খুঁজে নেন সানচেজকে। ফাঁকায় থাকা ফরোয়ার্ড বাকিটা সারেন অনায়াসে।

বিরতির পর রক্ষণাত্মক কৌশল বেছে নেয় দল দুটি। তবে শেষদিকে আক্রমণে ধার বাড়ালেও পূর্ণ পয়েন্ট পাওয়া হয়নি আর্জেন্টিনার। কারণ, ব্রাভো ছিলেন অসাধারণ ছন্দে। ৮৭তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মেসির নেওয়া শট প্রতিহত করেন তিনি। পরের মিনিটে ডি-বক্সের ভেতর থেকেও তাকে পরাস্ত করতে পারেননি রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

এর আগে অবশ্য ৩৩ বছর বয়সী মেসিকে দুর্ভাগাই বলতে হবে। ৮০তম মিনিটে দারুণ এক ফ্রি-কিক নিয়েছিলেন তিনি। বল ছিল ব্রাভোর আয়ত্বের বাইরে। কিন্তু তা বাধা পায় পোস্টে।

বাছাইপর্বে ৫ ম্যাচে এটি আর্জেন্টিনার দ্বিতীয় ড্র। ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আলবিসেলেস্তেরা। ৪ ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রেকর্ড পাঁচবার বিশ্বকাপের শিরোপা জেতা ব্রাজিল। আগামীকাল শনিবার তারা মোকাবিলা করবে ইকুয়েডরকে। ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান ইকুয়েডরের।

Comments

The Daily Star  | English

Abu Sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

12h ago