বর্ণবাদী ও লিঙ্গবৈষম্যমূলক টুইটের জন্য নিষিদ্ধ রবিনসন

তাকে তাৎক্ষণিকভাবে ইংলিশদের ক্যাম্প ছেড়ে কাউন্টি দল সাসেক্সে যোগ দিতে বলা হয়েছে।
robinson
ছবি: এএফপি

নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে দুর্দান্ত পারফর্ম করা ইংল্যান্ডের পেসার অলি রবিনসন আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন। বেশ কয়েক বছর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বর্ণবাদী ও লিঙ্গবৈষম্যমূলক মন্তব্য করায় তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। ফলে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েছেন তিনি।

রবিবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে রবিনসনকে আপাতত নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তাকে তাৎক্ষণিকভাবে ইংলিশদের ক্যাম্প ছেড়ে কাউন্টি দল সাসেক্সে যোগ দিতে বলা হয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনে ২৭ বছর বয়সী ডানহাতি পেসার রবিনসনের অভিষেকটা হয় স্মরণীয়। কিউইদের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ১০১ রানে ৭ উইকেট নেন তিনি। ব্যাট হাতে এক ইনিংসে নামার সুযোগ পেয়ে করেছিলেন ৪২ রান।

গত বুধবার লর্ডসে যখন রবিনসন অভিষেক ম্যাচ খেলতে নামেন, তখনই ২০১২ ও ২০১৩ সালে তার করা পুরনো কিছু বর্ণবাদী ও সেক্সিস্ট টুইট প্রকাশ্যে আসতে থাকে। সেসময় তার বয়স ছিল ১৭ থেকে ১৮ বছর। দিনের খেলা শেষ হওয়ার পর ক্ষমা চেয়ে রবিনসন জানিয়েছিলেন, তিনি ‘বিব্রত’ ও ‘লজ্জিত’। কিন্তু তাতেও পার পাচ্ছেন না তিনি।

টেস্ট শেষে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে বলেছেন, রবিনসনের টুইট ‘গ্রহণযোগ্য নয়’, ‘অলি ভীষণ বড় রকমের ভুল করেছে। সে ড্রেসিং রুমে সরাসরি সকলের মুখোমুখি হয়েছে, (সংবাদমাধ্যমের মাধ্যমে) গোটা বিশ্বেরও মুখোমুখি হয়েছে। সে খুবই অনুতপ্ত।’

Comments