বাঁধনের ব্যক্তি জীবন বদলের চরিত্র

অভিনেত্রী আজমেরী হক বাঁধনের অভিনয় জীবনের দ্বিতীয় সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এটি প্রথমবারের মতো বাংলাদেশি সিনেমা হিসেবে স্থান পেয়েছে কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে। আবদুল্লাহ মোহাম্মাদ সাদের নির্মিত ছবিটি প্রতিযোগিতায় ‘আঁ সার্তে রিগার্দ’ বিভাগে মনোনীত হয়েছে। এতে নাম চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।
ছবি: স্টার

অভিনেত্রী আজমেরী হক বাঁধনের অভিনয় জীবনের দ্বিতীয় সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এটি প্রথমবারের মতো বাংলাদেশি সিনেমা হিসেবে স্থান পেয়েছে কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে। আবদুল্লাহ মোহাম্মাদ সাদের নির্মিত ছবিটি প্রতিযোগিতায় ‘আঁ সার্তে রিগার্দ’ বিভাগে মনোনীত হয়েছে। এতে নাম চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

২০১৯ সাল থেকেই এই সিনেমাটির কথা শোনা যেতো। এই সিনেমায় বাঁধন অভিনয়ের কথা বললেও চরিত্র সম্পর্কে কিছুই বলতেন না। এই সিনেমায় অভিনয়ই তার জীবনের অনেককিছু বদলে দিয়েছে। চারপাশ দেখতে শিখিয়েছে, বাঁচার সাহস জুগিয়েছে বলে মনে করেন তিনি।

ছবি: শেখ মেহেদী মোর্শেদ

দ্য ডেইলি স্টারকে বাঁধন বলেন, ‘অনেকদিন ডুবে থাকতে হয়েছিল চরিত্রটির মধ্যে। একটা সময় সিনেমার টিমকে বলেওছিলাম আমার পক্ষে সম্ভব হচ্ছে না, আমাকে বাদ দেন। আমার মনে হচ্ছিল ঠিকমতো করতে পারছি না। এত বড় দায়িত্ব আমার পক্ষে নেওয়া সহজ ছিল না। নয় মাস বের হতে পারিনি এই ঘোর থেকে।’

তিনি আরও বলেন, ‘এটা শুধু আমার একার অর্জন নয়, এই সিনেমার সঙ্গে জড়িত পুরো টিমের অর্জন। বাংলাদেশের সিনেমার জন্য এটি বড় ঘটনা। এমন সংবাদ আমাদের স্বপ্ন দেখাতে শেখায়। ঠিক কতোটা আনন্দিত হয়েছি বোঝাতে পারব না। অনেক শ্রম দিয়েছি এই চরিত্রটির জন্য। এই চরিত্রটির মাধ্যমে আমার অভিনয় জীবনের বাঁক-বদল হয়েছে। এই চরিত্রটি করার পর নিজের অভিনীত চরিত্র সম্পর্কে সচেতন হয়েছি। কোনটা করা উচিত কোনটা উচিত না বুঝতে শিখেছি। আমার এই যাত্রায় যারা ছিলেন সবার কাছে কৃতজ্ঞ। গত কয়েকদিন ধরে মানুষের এতো এতো ভালোবাসায় আমি মুগ্ধ।’

৩ জুন কান উৎসবের ৭৪তম আসরে নির্বাচিত ছবির তালিকা ঘোষণা করা হয় ফ্রান্সের রাজধানী প্যারিসের ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে। এ আয়োজনে ছিলেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর। সংবাদ সম্মেলনটি সরাসরি দেখানো হয় কানের অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে। আগামী ৬ জুলাই ফ্রান্সের কান শহরে চলচ্চিত্রের এ উৎসব শুরু হবে।

‘রেহানা মরিয়ম নূর’ আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা। এর আগে ‘লাইভ ফ্রম ঢাকা’ নামে একটি সিনেমা নির্মাণ করেছিলেন তিনি।

‘রেহানা মরিয়ম নূর’ ছবিটির গল্প আবর্তিত হয়েছে একজন প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ জানাতে শুরু করেন এবং ক্রমে একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ছয় বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ আসে। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচারের খোঁজ করতে থাকেন।

সিনেমাটিতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াসির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

8h ago