ভারতের বেসরকারি হাসপাতালে কোভিশিল্ড ৭৮০, কোভ্যাক্সিন ১৪১০, স্পুতনিক ভি ১১৪৫ রূপি

ভারতের বেসরকারি হাসপাতালগুলোতে টিকার জন্য সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

ভারতের বেসরকারি হাসপাতালগুলোতে টিকার জন্য সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বেসরকারি হাসপাতালগুলো প্রতি ডোজ কোভিশিল্ডের জন্য সর্বোচ্চ ৭৮০, রাশিয়ার স্পুতনিক ভি-এর জন্য এক হাজার ১৪৫ এবং কোভ্যাক্সিনের জন্য এক হাজার ৪১০ ভারতীয় রূপি নিতে পারবে।

মুদ্রা বিনিময় হার অনুযায়ী ভারত সরকারের নির্ধারিত এই মূল্য বাংলাদেশি মুদ্রায় যথাক্রমে প্রায় ৯০৫ টাকা, এক হাজার ৩২৮ টাকা ও এক হাজার ৬৩৬ টাকা। (এক টাকায় এক দশমিক ১৬ রূপি)

ভারত সরকারের নির্ধারিত এই মূল্যের মধ্যে টিকার মূল্যের সঙ্গে সব ধরনের ট্যাক্স ও হাসপাতালগুলোর সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত রয়েছে।

ভারতে উৎপাদিত টিকার ৭৫ শতাংশ কিনে নিচ্ছে সরকার। যা সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে বিনামূল্যে দেশটির নাগরিকদের দেওয়া হচ্ছে। বাকী ২৫ শতাংশ টিকা বেসরকারি হাসপাতালগুলো কিনে নিতে পারবে।

সারাদেশে যখন সরকার বিনামূল্যে টিকা দিচ্ছে, তখন বেসরকারি হাসপাতালে টিকার জন্য মূল্য পরিশোধ করার বিষয়ে প্রশ্ন তুলেছেন ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘একটি সহজ প্রশ্ন- যদি সবার জন্য টিকা বিনামূল্যে হয়ে থাকে, তাহলে বেসরকারি হাসপাতাল এর জন্য চার্জ নেবে কেন?’

Comments

The Daily Star  | English

Quota protest: 15 hurt at DU as police fire rubber bullets, sound grenades

At least 15 were injured when police fired rubber bullets, and tear gas and lobbed sound grandees at the quota protesters on the Dhaka University campus this afternoon

18m ago