যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক সম্প্রতি সবচেয়ে বেশি অবনতি হয়েছে: পুতিন

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে সবচেয়ে বেশি অবনতি সাম্প্রতিক সময়ে হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
joe biden ‍and vladimir putin.jpg
মার্কিন প্রেসডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে সবচেয়ে বেশি অবনতি সাম্প্রতিক সময়ে হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন এ মন্তব্য করেছেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বুধবার জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন।

গতকাল শুক্রবার সম্প্রচারিত ওই সাক্ষাৎকারে এনবিসিকে পুতিন বলেন, ‘আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক সাম্প্রতিক বছরের মধ্যে সবচেয়ে বেশি অবনতি হয়েছে।’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘একজন অসাধারণ, মেধাবী’ উল্লেখ করে তার প্রশংসা করেন পুতিন।

তিনি বলেন, পেশাদার রাজনীতিবিদ হিসেবে বাইডেন ট্রাম্পের চেয়ে ‘অনেকটাই আলাদা’।

এদিকে, গত মার্চে এক সাক্ষাৎকারে পুতিনকে ‘হত্যাকারী’ হিসেবে মন্তব্য করেন বাইডেন। এ বিষয়ে জানতে চাইলে পুতিন জানান, তিনি এরকম কয়েক ডজন অভিযোগ শুনেছেন।

পুতিন বলেন, ‘এমন অভিযোগে আমি একেবারেই উদ্বিগ্ন নই।’

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়া থেকে হওয়া র‍্যানসমওয়্যার অ্যাটাক, ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আগ্রাসন, ভিন্নমতাবলম্বীদের কারাবাসসহ অন্যান্য ইস্যু নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা করবেন বাইডেন।

এ সপ্তাহে আট দিনের ইউরোপ সফরের শুরুতে বাইডেন বলেন, ‘আমরা রাশিয়ার সঙ্গে বিরোধ চাইছি না। আমরা একটি স্থিতিশীল ও অনুমেয় সম্পর্ক চাই। তবে রুশ সরকার ক্ষতিকর কার্যকলাপে লিপ্ত হলে যুক্তরাষ্ট্র অবশ্যই এর কঠোর ও অর্থপূর্ণ প্রতিক্রিয়া জানাবে।’

Comments

The Daily Star  | English

Red Meat Roadmap of Bangladesh

Here are some of the most popular and unique red meat dishes that Bangladesh has to offer

3h ago