প্রবাসে

উত্তর মেসিডোনিয়ায় ২০ বাংলাদেশি আটক

অনুপ্রবেশের দায়ে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়ার সার্বিয়া সীমান্ত থেকে গতকাল শনিবার ২০ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে।
উত্তর মেসিডোনিয়ার পুলিশ। ছবি: সংগৃহীত

অনুপ্রবেশের দায়ে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়ার সার্বিয়া সীমান্ত থেকে গতকাল শনিবার ২০ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে।

উত্তর মেসিডোনিয়ার পুলিশের বরাত দিয়ে আজ রোববার দ্য ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার নিয়মিত টহল ও গাড়ি চেকিংয়ের সময় সার্বিয়ার সঙ্গে উত্তর মেসিডোনিয়ার সীমান্তে একটি মহাসড়কে একটি ভ্যানগাড়িতে ২০ বাংলাদেশিকে পাওয়া গেছে। গাড়ির ৪৪ বছর বয়সী মেসিডোনিয়ান চালককে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়াও, উত্তর মেসিডোনিয়ার গণমাধ্যম দেশটির পুলিশ প্রশাসনের বিবৃতি প্রকাশ করে বলেছে, সার্বিয়ার সঙ্গে দেশটির সীমান্তের কাছাকাছি একটি মহাসড়ক থেকে অভিবাসনপ্রত্যাশীদের আটক করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আটককৃতদের মধ্যে নয় জনের বয়স আঠারো বছরের নিচে। তাদেরকে বহন করা গাড়ির চালক ছিলেন একজন উত্তর মেসিডোনিয়ান। তাকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

এর আগে গত শুক্রবার উত্তর মেসিডোনিয়া ও স্লোভেনিয়ার পুলিশের যৌথ অভিযানে গ্রিস ও মেসিডোনিয়ার সীমান্তবর্তী হাইওয়ে থেকে আরও ৫৯ অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়। তাদের মধ্যে ৪৩ জন পাকিস্তানের নাগরিক।

এ ছাড়াও, আটক হওয়া এই ৫৯ অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১৩ জন ছিলেন ইরিত্রিয়ার ও তিন জন মালির নাগরিক।

পাশাপাশি মানবপাচারের অভিযোগে সার্বিয়ার দুই নাগরিককে আটক করেছে উত্তর মেসিডোনিয়ার পুলিশ।

আটককৃতদের মেসিডোনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেভজেলিয়া শহরে রাখা হয়েছে। মেসিডোনিয়ার পুলিশ গণমাধ্যমকে বলেছে, আটককৃতদের সবাই বলকান উপদ্বীপের সবচেয়ে দক্ষিণের দেশ গ্রিস থেকে উত্তর মেসিডোনিয়াতে প্রবেশ করেছিলেন। খুব শিগগির তাদেরকে গ্রিসে ফেরত পাঠানো হবে বলে দেশটির পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

অবৈধভাবে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালসহ সেনজেনভুক্ত দেশগুলোতে অনুপ্রবেশের জন্য বর্তমানে বলকানের এ রুটটি ব্যাপক পরিচিতি পেয়েছে। গত কয়েক বছর ধরে অনেক অভিবাসনপ্রত্যাশী তুরস্ক ও গ্রিস থেকে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো সেনজেনভুক্ত দেশগুলোতে অনুপ্রবেশের জন্যে উত্তর সিডোনিয়া, সার্বিয়া, মন্টিনেগ্রো ও বসনিয়া-হার্জেগোভিনাকে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করছেন।

রাকিব হাসান রাফি, শিক্ষার্থী, ব্যাচেলর অব সায়েন্স ইন ফিজিক্স অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স, ইউনিভার্সিটি অব নোভা গোরিছা, স্লোভেনিয়া

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

3h ago