প্রথমবারের মতো মুখোমুখি বাইডেন-পুতিন

সুইজারল্যান্ডের জেনেভায় প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
সুইজারল্যান্ডের জেনেভায় প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স

সুইজারল্যান্ডের জেনেভায় প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্স জানায়, বুধবার স্থানীয় সময় বেলা একটায় ভিলা লা গ্রেঞ্জ-এ শুরু হওয়া এই বৈঠক চার থেকে পাঁচ ঘণ্টা বা তারও বেশি সময় ধরে চলতে পারে।

সিএনএন জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভও দুই শীর্ষনেতার সঙ্গে বৈঠকে উপস্থিত হয়েছেন।

আজ বুধবার জেনেভাতে পৌঁছানোর পর প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানিয়েছেন সুইস প্রেসিডেন্ট গাই পার্মেলিন। দুই নেতাকে 'ফলপ্রসূ সংলাপের' শুভকামনা জানান তিনি।

জেনেভাতে পৌঁছে শীর্ষ সম্মেলনের আগে 'বৈঠকের উদ্যোগ নেওয়া'র জন্যে মার্কিন কূটনীতিকদের ধন্যবাদ জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

তিনি বলেন, ‘এখনও যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে অনেকগুলো বিষয় জমে আছে, যেজন্য সর্বোচ্চ স্তরের বৈঠকের প্রয়োজন এবং আমি আশা করি যে আমাদের বৈঠক ফলপ্রসূ হবে।’

অন্যদিকে, সম্মেলন শুরুর আগে বাইডেন জানান, তার প্রশাসন দুই দেশের ‘পারস্পরিক স্বার্থ’ নিয়ে কাজ করবে।

ছবি: রয়টার্স

শীর্ষ সম্মেলন ও বৈঠকে দেরি করে আসার জন্য বিশেষভাবে পরিচিত ভ্লাদিমির পুতিন, আজকের সম্মেলনে নির্ধারিত সময়ে এসে পৌঁছেছেন।

এর আগে পুতিন দেরি করে পৌঁছানোর কারণে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ সম্মেলনের সময় প্রায় ৪৫ মিনিট সময় পেছাতে হয়েছিল। এ ছাড়া, ২০০৯ ও ২০১২ সালে পুতিন তত্কালীন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকেও প্রায় ৪০ থেকে ৪৫ মিনিট দেরি করেছিলেন।

কিছুদিন আগে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে সবচেয়ে বেশি অবনতি হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এদিকে, গত মার্চে এক সাক্ষাৎকারে পুতিনকে ‘হত্যাকারী’ হিসেবে মন্তব্য করেন বাইডেন।

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়া থেকে হওয়া র‍্যানসমওয়্যার অ্যাটাক, ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আগ্রাসন, ভিন্নমতাবলন্বীদের কারাবাসসহ অন্যান্য ইস্যু নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা করবেন বাইডেন।

Comments

The Daily Star  | English

Quota protesters need to move the court, not the govt: PM

Hasina says protesters have to move the court, not the govt to resolve the issue, warns them against destructive activities

3h ago