বাংলাদেশ

বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ৩ ‘শুভঙ্করের ফাঁকি’: দেবপ্রিয় ভট্টাচার্য

আগামী অর্থবছরের বাজেটে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সন্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য তিনটি শুভংকরের ফাঁকি খুঁজে পেয়েছেন।
ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি সৌজন্য: সিপিডি

আগামী অর্থবছরের বাজেটে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সন্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য তিনটি শুভংকরের ফাঁকি খুঁজে পেয়েছেন।

আজ বৃহস্পতিবার সিপিডি, অক্সফাম ও নাগরিক প্লাটফর্মের উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল সাড়ে ৩ ঘণ্টার আলোচনা শেষে লাখ-কোটি টাকার বরাদ্দ নিয়ে তিনি ফাঁকিগুলো তুলে ধরেন।

তিনি জানান, প্রথম ফাঁকি হলো বরাদ্দ যা নয় তার চেয়ে বেশি করে বলা। দ্বিতীয়টি হলো গরিবদের যে অনুপাতে পাওয়ার কথা, সেই অনুপাতে পাচ্ছে না। আর তৃতীয় ফাঁকি হলো, যেটি দেওয়া হয় সেটি যাদের পাওয়া উচিত, তারা পায় না।

তিনি প্রশ্ন তোলেন, বলা হয় ভারতের চেয়ে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়েছে। তাহলে তাতে গরিবদের হিস্যা কেন বাড়বে না?

সভায় সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান বলেন, সংসদে বাজেট প্রণয়ন প্রক্রিয়া একটি নাটক মঞ্চস্থের মতো। সংসদে বাজেট নিয়ে প্রতিনিধিত্বশীল আলোচনা হয় না। তিনি আলোচনা সভায় উপস্থিত দুজন সংসদ সদস্যকে প্রশ্ন করেন বাজেট আলোচনায় কতক্ষণ সময় পেয়েছেন?

জবাবে সমাজকল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন বলেন, ১০ মিনিট।

মেনন আরও বলেন, স্যার নাটক বলেছেন। তবে আমি বলব নাটক না, স্টেটম্যানেজ।

তিনি বলেন, সংসদে বাজেট নিয়ে যে আলোচনা হয় তা অর্থহীন। কথা বলতে হয় বলে বলি, বলেন মেনন।

রেহমান সোবহান বলেন, গরিব আর নতুন গরিব এটি পরিসংখ্যানগত ধুম্রজাল।

তিনি বলেন, এই পরিসংখানগত বিতর্কে না গিয়ে কারা প্রকৃত গরিব তাদের জন্য ব্যবস্থা নিতে হবে। এখানে কাঠামোগত ও বিতরণে সমস্যা আছে।

সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দ্য ডেইলি স্টারকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তিনি গরিব আর নতুন গরিব মানেন না। গরিব তো গরিব। সরকার তাদের পুনরুদ্ধারে ব্যবস্থা নিচ্ছে।

 

Comments

The Daily Star  | English

Jaishankar meets Hasina, discusses issues of mutual interest

Indian External Affairs Minister Dr S Jaishankar called on Prime Minister Sheikh Hasina today and discussed issues of mutual interest

26m ago