পোশাক শ্রমিক নির্যাতনের প্রতিবাদ ও ভ্যাকসিনে অগ্রাধিকারের দাবিতে সমাবেশ

পোশাক খাতে শ্রমিক নির্যাতনের প্রতিবাদ ও ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক সংহতির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক সংহতির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ। ছবি: সংগৃহীত

পোশাক খাতে শ্রমিক নির্যাতনের প্রতিবাদ ও ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক সংহতির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ‘শ্রমিক হত্যা, নির্যাতন ও করোনাকালে একের পর এক কারখানা বন্ধে’র প্রতিবাদে এবং ‘করোনা ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার’ প্রদানের দাবিতে ওই বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা ঢাকা ইপিজেডসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিজিএমইএ ভুক্ত একের পর এক কারখানা বন্ধর ঘটনায় উদ্বেগ জানান।

তারা বলেন, করোনাকালে প্রায় সাড়ে তিন লাখ শ্রমিক কাজ হারিয়েছেন। সম্প্রতি লেনি ফ্যাশনসহ কয়েকটি কারখানা বন্ধ হয়ে যায়। শ্রমিকদের বিনা নোটিশে, পাওনা যথাযথভাবে পরিশোধ না করে এসব কারখানা বন্ধ করা হয়েছে।

বক্তারা আরও বলেন, লেনি ফ্যাশনের বেতন দেওয়াকে কেন্দ্র করে ১৩ জুন যে শ্রমিক নির্যাতন, হয়রানি ও মৃত্যুর ঘটনা ঘটেছে তার দায় সরকার ও বেপজা কোনোভাবেই এড়াতে পারে না। ইপিজেডের নিয়মনীতির তোয়াক্কা না করে শ্রমিকদের বকেয়া পরিশোধ না করে উল্টো হয়রানি ও নির্যাতন শ্রমিকদের যেমন বিপদে ফেলছে তেমনি ইপিজেড ও সরকার উভয়ের ভাবমূর্তি নষ্ট করছে বলে জানান তারা।

এ ছাড়াও, বক্তারা আশুলিয়ার এসডিএস ডাইয়েংর হাসান এবং রাশেদুল বয়েলার বিস্ফোরণে দগ্ধ হয়ে মৃত্যুর ঘটনার তীব্র নিন্দা জানান।

তারা বলেন, এভাবে একের এক শ্রমিক হত্যা, প্রশাসনের অবহেলায় মৃত্যু প্রমাণ করে এই রাষ্ট্র শ্রমিকদের মানুষ মনে করে না। তারা উৎপাদনের যন্ত্র, যে কোনো উপায়ে তাদের ছুড়ে ফেলে দেওয়া যায়।

নিহত শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ ও দোষীদের শাস্তি দাবি করেন তারা।

এছাড়াও সমাবেশে করোনাকালে শ্রমিকদের বিশেষ স্বীকৃতি প্রদানের আহবান জানানো হয়েছে। একইসঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে দেশের অর্থনীতির যোদ্ধা হিসেবে পোশাক শ্রমিকদের করোনা টিকাদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার দাবি জানান বক্তারা।

গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, সহসাধারণ সম্পাদক অঞ্জন দাস, অর্থ সম্পাদক প্রবীর সাহা, সমাজকল্যান সম্পাদক প্রদীপ রায়, আশুলিয়ার সভাপ্রধান বাবুল হোসেন, সাভারের সংগঠক সেলিনা আক্তার, হেমায়েতপুরের ফিরোজ আলী, নারায়ণগঞ্জের সম্পাদক কাওসার হামিদসহ অন্যান্য নেতারা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব, পুরান পল্টনসহ বিভিন্ন সড়ক ঘুরে আবার প্রেসক্লাবে এসে শেষ হয়।

Comments

The Daily Star  | English

Not feasible to share Teesta water: Mamata

West Bengal Chief Minister Mamata Banerjee today said no discussion on sharing of the Teesta water and the Ganges should be held with Bangladesh without the involvement of her state

1h ago