বৃষ্টিতে ভেসে গেল ফাইনালের প্রথম দিন, আলোচনায় রিজার্ভ ডে

বৃষ্টির দাপটের কারণে দীর্ঘ সময় অপেক্ষা করেও আম্পায়াররা খেলা শুরুর অনুকূল পরিস্থিতি দেখতে পাননি।
india vs new zealand test
ছবি: আইসিসি টুইটার

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন ভেসে গেছে বৃষ্টিতে। পুরো দিনই হয়েছে ভারী বর্ষণ। তাই বল মাঠে গড়ানো তো দূরে থাক, হয়নি টসও। নির্ধারিত সময়ের চেয়ে খেলা কম হওয়া সাপেক্ষে রিজার্ভ ডের ব্যবস্থা থাকায় তা হয়ে উঠেছে আলোচনার বিষয়বস্তু।

শুক্রবার সাউদাম্পটনে ভারত ও নিউজিল্যান্ডকে কাটাতে হয়েছে অলস সময়। বৃষ্টির দাপটের কারণে দীর্ঘ সময় অপেক্ষা করেও আম্পায়াররা খেলা শুরুর অনুকূল পরিস্থিতি দেখতে পাননি। তাই স্থানীয় সময় দুপুর পৌনে তিনটায় (বাংলাদেশ সময় রাত পৌনে আটটা) প্রথম দিনের খেলা পরিত্যক্তের ঘোষণা দেন তারা।

একদিন নষ্ট হওয়ায় পরের চার দিন বাড়তি আধা ঘণ্টা করে খেলা হবে। তবে খারাপ আবহাওয়ার জন্য খেলা কম হলে তা পুষিয়ে নিতে কাজে আসতে পারে রিজার্ভ ডে। অর্থাৎ খেলা গড়াতে পারে ষষ্ঠ দিনে। সেক্ষেত্রে লাগবে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের অনুমোদন।

পাঁচ দিন হিসাবে অনুষ্ঠিত হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরের ফাইনাল। রিজার্ভ ডেতে খেলা হবে কিনা সে সিদ্ধান্ত ব্রডকে নিতে হবে পঞ্চম দিনে গিয়ে। কারণ, তার আগেও ম্যাচের ফল হয়ে যেতে পারে।

আগামীকাল শনিবার খেলা হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, দিনের প্রথম অংশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। তবে খেলা ঠিক কখন মাঠে গড়াতে পারে তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে। কারণ, যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তাতে বৃষ্টি একদম থামার পরও মাঠকে উপযোগী করতে লেগে যেতে পারে প্রায় তিন ঘণ্টা সময়।

উল্লেখ্য, দুই বছরের চক্রে (২০১৯-২১) প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। সাদা পোশাকের ক্রিকেটকে জনপ্রিয় করতে এই উদ্যোগ নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। পয়েন্ট তালিকার শীর্ষ দুইয়ে থেকে ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত ও নিউজিল্যান্ড।

গত মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার। সঙ্গে থাকছে ট্রফি। রানার্স-আপ দলের জন্য বরাদ্দ করা হয়েছে ৮ লাখ ডলার। তবে ম্যাচ ড্র হলে দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। তখন প্রাইজমানির ২৪ লাখ ডলার ভাগাভাগি করে নেবে তারা।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

8h ago