ফিলিস্তিনকে ‘পরে ফেরত দেওয়ার’ শর্তে ১০ লাখ টিকা দেবে ইসরায়েল

ফিলিস্তিনকে ১০ লাখ ডোজ ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিন দেবে ইসরায়েল। চুক্তি অনুযায়ী, এ বছরের শেষ দিকে ফিলিস্তিন ভ্যাকসিন পাওয়া মাত্রই সমান পরিমাণ ভ্যাকসিন ইসরায়েলকে ফেরত দিতে হবে।
ফাইল ছবি

ফিলিস্তিনকে ১০ লাখ ডোজ ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিন দেবে ইসরায়েল। চুক্তি অনুযায়ী, এ বছরের শেষ দিকে ফিলিস্তিন ভ্যাকসিন পাওয়া মাত্রই সমান পরিমাণ ভ্যাকসিন ইসরায়েলকে ফেরত দিতে হবে।

বিবিসি জানায়, ওই ফাইজার-বায়োএনটেকের ডোজগুলোর মেয়াদ কিছুদিনের মধ্যেই শেষ হয়ে যাবে। তার আগেই ফিলিস্তিনকে ডোজগুলো সরবরাহ করবে ইসরায়েল। বিনিময়ে, ফিলিস্তিন ফাইজারের কাছ থেকে ভ্যাকসিন পাওয়া মাত্রই সমান পরিমাণ ভ্যাকসিন ইসরায়েলকে ফেরত দেবে।

তবে, ফিলিস্তিনিদের কাছে কবে ডোজ পাঠানো হবে, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

রোববার ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট শপথ নেওয়ার পর ফিলিস্তিনের প্রশাসনের সঙ্গে করোনা ভ্যাকসিন নিয়ে একটি চুক্তি হয়।

নাফতালি বেনেটের দপ্তর থেকে এক বিবৃতিতে জানানো হয়, চুক্তি অনুযায়ী, ফাইজারের ১০ থেকে ১৪ লাখ টিকার ডোজ ফিলিস্তিনকে দেওয়া হবে। এর পরিবর্তে, ফাইজারের যে ১০ লাখ ডোজ টিকা ফিলিস্তিনকে দেওয়ার কথা রয়েছে, সেগুলো ইসরায়েলকে দেওয়া হবে। চলতি বছর সেপ্টেম্বর-অক্টোবরের দিকে ইসরায়েল ওই টিকাগুলো পাবে।

ইতোমধ্যে প্রায় ৫৫ শতাংশ ইসরায়েলি ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ টিকাই পেয়েছেন।

ফিলিস্তিনিরা ইতোমধ্যে ইসরায়েলের পাশাপাশি রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত ও কোভ্যাক্স কর্মসূচি থেকে স্বল্প পরিমাণে ভ্যাকসিনের ডোজ পেয়েছেন।

ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ও গাজায় প্রায় ৩০ শতাংশ ফিলিস্তিনি টিকা পেয়েছেন, তাদের মধ্যে অধিকাংশই কেবল এক ডোজ টিকা পেয়েছেন।

ইসরায়েল অধিকৃত অঞ্চলগুলোতে ভ্যাকসিন কার্যক্রম অত্যন্ত ধীরগতিতে চলার কারণে জাতিসংঘসহ অন্যান্য মানবাধিকার সংস্থার সমালোচনার মুখে পড়েছে ইসরায়েল।

Comments

The Daily Star  | English
Nvidia

Nvidia eclipses Microsoft as world's most valuable company

Nvidia's stunning surge in market value over the past year has become emblematic of a Wall Street frenzy driven by optimism about emerging AI technology.

40m ago