ইউপি নির্বাচন

চেয়ারম্যান পদে বিজয়ীদের ৭৩ শতাংশ আ. লীগের

সোমবার সারাদেশে প্রথম ধাপে অনুষ্ঠিত ২০৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭৩ শতাংশ চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীরা ২৪ শতাংশ পদে বিজয়ী হয়েছেন। আর জাতীয় পার্টি, জাতীয় পার্টি (মঞ্জু) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মনোনীত প্রার্থীরা জয় পেয়েছেন ৩ শতাংশ পদে।
স্টার ফাইল ছবি

সোমবার সারাদেশে প্রথম ধাপে অনুষ্ঠিত ২০৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭৩ শতাংশ চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীরা ২৪ শতাংশ পদে বিজয়ী হয়েছেন। আর জাতীয় পার্টি, জাতীয় পার্টি (মঞ্জু) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মনোনীত প্রার্থীরা জয় পেয়েছেন ৩ শতাংশ পদে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ইউপি চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১৪৮ জন প্রার্থী জয়ী হয়েছেন। এদের মধ্যে ২৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এছাড়া, ৪৯ জন স্বতন্ত্র প্রার্থী এবং জাতীয় পার্টি, জাতীয় পার্টি (মঞ্জু) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে এক জন করে তিন জন প্রার্থী নির্বাচনে জয়ী হয়েছেন।

আওয়ামী লীগ নেতারা বলছেন, স্বতন্ত্র প্রার্থীদের অনেকেই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছিলেন।

নির্বাচন কমিশন জানায়, সোমবার ইউপি নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ ছিল ৬৪ দশমিক ৭৩ শতাংশ।

সোমবার নির্বাচনের প্রথম ধাপে ছয় জেলায় সহিংসতায় কমপক্ষে তিন জন নিহত হয়েছেন। বেশ কয়েকটি ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা ভোট বর্জন করেন। আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ এনেছেন তারা।

সোমবার ১৩টি জেলার মোট ২০৪টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচন কমিশন গত ৩ মার্চ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। সেদিন ১১ এপ্রিল ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছিল।

তবে ১ এপ্রিল কোভিড-১৯ পরিস্থিতিতে নির্বাচন কমিশন সমস্ত নির্বাচন স্থগিত করে। পরে ২ জুন এই ভোটের সিদ্ধান্ত হয়। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ১০ জুন খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ১৬৩টি ইউনিয়ন পরিষদে নির্বাচন স্থগিত করা হয়।

Comments

The Daily Star  | English

1.6m marooned in Sylhet flood

Eid has not brought joy to many in the Sylhet region as homes of more than 1.6 million people were flooded and nearly 30,000 had to move to shelter centres.

3h ago