ওয়ানডেতে সৌম্যের বদলি তাইজুল!

এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানকে একেকবার দেওয়া হয়েছে একেক ভূমিকা। কখনো ওপেন, কখনো সাত বা তিনে নামানো হয় তাকে। বিবেচনা করা হয় মিডল অর্ডারের জন্যও।
Soumya Sarkar & Taijul Islam

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে স্কোয়াডের দলে ছিলেন সৌম্য সরকার। কিন্তু একটি ম্যাচও খেলানো হয়নি তাকে। শেষ ম্যাচে লিটন দাসের জায়গায় স্কোয়াডের বাইরে থেকে এনে খেলানো হয় নাঈম শেখকে। জিম্বাবুয়ের বিপক্ষে এবার সৌম্যকে ওয়ানডেতে বাদই দেওয়া হলো। তবে অবাক করা বিষয় হলো তার জায়গায় নেওয়া হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে!

বুধবার জিম্বাবুয়ে সফরের জন্য তিন সংস্করণের স্কোয়াডই ঘোষণা করে বিসিবি। তাতে কেবল টি-টোয়েন্টি দলে আছেন সৌম্য। টেস্টে আগে থেকেই ছিলেন না। বাদ পড়েছেন ওয়ানডে স্কোয়াড থেকেও।

এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানকে একেকবার দেওয়া হয়েছে একেক ভূমিকা। কখনো ওপেন, কখনো সাত বা তিনে নামানো হয় তাকে। বিবেচনা করা হয় মিডল অর্ডারের জন্যও।

পরীক্ষা নিরীক্ষার স্রোতে ব্যাটে ধারাবাহিকতার বিস্তর অভাবেও ভুগেছেন তিনি। তবে সৌম্যকে সর্বশেষ সিরিজে না খেলিয়ে বাদ দেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক দিয়েছেন বিস্ময়কর জবাব।

Minhajul Abedin Nannu

দল ঘোষণার পর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিনি জানান, টিম ম্যানেজমেন্টের চাহিদার কথা,  ‘এখানে আমরা ছোট একটা পরিবর্তন এনেছি। টিম ম্যানেজমেন্টের একটা চাওয়া ছিল, বাড়তি একজন বাঁহাতি স্পিনার দেওয়ার। সেটা চিন্তা করে বাঁহাতি স্পিনার হিসেবে তাইজুলকে নেওয়া হয়েছে। যার কারণে, সেখান থেকে সৌম্যকে আমরা সরিয়েছি। তার সঙ্গে ব্যাটসম্যান হিসেবে (নুরুল হাসান) সোহানকে এনেছি। মিডল অর্ডারের ব্যাটসম্যান হিসেবে।’

নিউজিল্যান্ড সফরে তিনে নেমে তিন ম্যাচে ৩৩ রান করেছিলেন সৌম্য। শ্রীলঙ্কার বিপক্ষে আর সুযোগ পাননি। ওয়ানডে দলে না খেলে সৌম্যের মতো বাদ পড়েছেন শেখ মেহেদী হাসানও।

৬১ ওয়ানডের ক্যারিয়ারে ৩২.১৪ গড়ে ১৭৬৮ রান করেছেন সৌম্য। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডেতে তার ৯৭.৩৫ স্ট্রাইকরেটটাই সবচেয়ে বেশি।

জিম্বাবুয়ের বিপক্ষে ১৬ জুলাই থেকে হারারেতে শুরু হবে ওয়ানডে সিরিজ। ১৮ ও ২০ জুলাই সিরিজের বাকি দুই ম্যাচ।

বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফুদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম

 

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

2h ago