এটি টেবিল-চেয়ার না যে আলোচনা না করে উঠিয়ে নিয়ে গেলাম: এনআইডি কার্যক্রম স্থানান্তর প্রসঙ্গে সিইসি

নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্যক্রম স্থানান্তর করতে চাইলে কমিশনের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন সিইসি কে এম নুরুল হুদা।
CEC_Nurul_Huda.jpg
সিইসি কে এম নূরুল হুদা। স্টার ফাইল ছবি

নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্যক্রম স্থানান্তর করতে চাইলে কমিশনের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন সিইসি কে এম নুরুল হুদা।

তিনি বলেন, ‘তারা যদি আমাদের কাছ থেকে এটি স্থানান্তর করে নিতে চায়, তবে তারা কীভাবে এটি নেবে সে বিষয়ে তাদের সঙ্গে আমাদের কথা বলতে হবে। তারপর আমরা আমাদের অবস্থানের পক্ষে যুক্তি তুলে ধরব।’

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে একটি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি এ মন্তব্য করেন।

এক প্রশ্নের জবাবে কে এম হুদা বলেন, ‘সরকারের উচিত এই বিষয়ে আলোচনার উদ্যোগ নেওয়া। শেষ পর্যন্ত কী হবে বা না হবে, তা পরবর্তী পদক্ষেপের বিষয়।’

এনআইডি কার্যক্রম স্থানান্তরের গেজেট জারির পরও আলোচনার সুযোগ থাকবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নিশ্চয়ই সুযোগ রয়েছে, যেহেতু এটি একটি বিশাল প্রতিষ্ঠান, এভাবে স্থানান্তর করা যায় না।’

‘কীভাবে স্থানান্তরিত হবে তা নিয়ে তাদের অবশ্যই আলোচনা করা উচিত। অবশ্যই একটি আলোচনা হতে হবে। এটি কোনো টেবিল বা চেয়ার না যে আলোচনা না করে উঠিয়ে নিয়ে গেলাম,’ বলেন সিইসি।

নুরুল হুদা জানান, ইসি এনআইডি সেবা পরিচালনার জন্য ইতোমধ্যে দক্ষ জনশক্তি তৈরি করেছে। যদি পরিষেবাগুলো অন্য কোনো জায়গায় স্থানান্তরিত হয়, তবে এর জন্য নতুন জনশক্তি তৈরি করা দরকার।

তিনি বলেন, ‘তাই পরিষেবাগুলো যদি আমাদের অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা সরবরাহ করা যায়, তবে ভালো হবে।’

সরকার ইসি থেকে এনআইডি পরিষেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সুরক্ষা সেবা বিভাগে স্থানান্তর করতে চায়। তবে, ইসি এনআইডি কার্যক্রম সেবা নিজেদের অধীনে রাখতে চায়।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

4h ago