আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড স্পর্শ করলেন রোনালদো

হাঙ্গেরির বুদাপেস্টে ‘এফ’ গ্রুপের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করেন রোনালদো।
ronaldo 109
ছবি: টুইটার

বর্ণাঢ্য ক্যারিয়ারে গৌরবময় পথচলায় আরও একটি কীর্তিতে ভাগ বসালেন ক্রিস্তিয়ানো রোনালদো। ইতিহাসের সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ড স্পর্শ করলেন পর্তুগালের এই তারকা। এতদিন একাই শীর্ষে অবস্থান করছিলেন ইরানের সাবেক ফরোয়ার্ড আলী দাই।

বুধবার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে হাঙ্গেরির বুদাপেস্টে ‘এফ’ গ্রুপের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করেন রোনালদো। দুটি গোলই আসে পেনাল্টি থেকে। ফলে তার গোলসংখ্যা হলো দাইয়ের সমান ১০৯টি।

নামের পাশে ১০৭ গোল নিয়ে খেলতে নেমেছিলেন ৩৬ বছর বয়সী রোনালদো। ম্যাচের ৩০তম মিনিটে স্পট-কিক থেকে দলকে এগিয়ে দেন তিনি। দানিলো পেরেইরা ডি-বক্সের মধ্যে ফরাসি গোলরক্ষক হুগো লরিসের ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

করিম বেনজেমার জোড়া লক্ষ্যভেদে পিছিয়ে পড়া ইউরোর বর্তমান চ্যাম্পিয়নদের ৬০তম মিনিটে সমতায় ফিরিয়ে দাইয়ের পাশে বসেন রোনালদো। এবারে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই খেলোয়াড় নিজেই আদায় করে নিয়েছিলেন পেনাল্টি। তার ক্রস লেগেছিল জুল কুন্দের হাতে।

প্রথম গোলটির মাধ্যমে আরও একটি নতুন কীর্তি গড়েন রোনালদো। ইউরোপের প্রথম ফুটবলার হিসেবে মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে) অন্তত ২০ গোল করেন তিনি। যা পরে বেড়ে হয়েছে ২১টি।

ইউরোর চলতি আসরে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায়ও সবার উপরে অবস্থান করছেন রোনালদো। তার নামের পাশে গোল পাঁচটি। ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডও তার দখলে (১৪টি)।

রোনালদোর স্মরণীয় রাতে রোমাঞ্চকর লড়াইয়ে ২-২ গোলে ড্র করেছে ফ্রান্স ও পর্তুগাল। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে ফরাসিরা পেয়েছে শেষ ষোলোর টিকিট। ৪ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে জার্মানির চেয়ে পিছিয়ে থেকে তৃতীয় হওয়া পর্তুগিজরাও উঠে গেছে নকআউটে।

Comments

The Daily Star  | English

Invest in Bangladesh, PM tells Indian businesspersons

Prime Minister Sheikh Hasina today invited Indian businesspersons to invest in Bangladesh, stating that she prioritises neighbouring countries

4h ago