আন্তর্জাতিক

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো মারা গেছেন

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো অ্যাকুইনো আজ বৃহস্পতিবার ভোরে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।
বেনিগনো অ্যাকুইনো। এএফপি ফাইল ফটো

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো অ্যাকুইনো আজ বৃহস্পতিবার ভোরে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।

আজ সকালে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ৬১ বছর বয়সী অ্যাকুইনো ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ফিলিপাইনের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন এবং ক্ষমতাসীন রদ্রিগো দুতের্তে তার স্থলাভিষিক্ত হন।

এবিএস-সিবিএন নিউজের খবর অনুযায়ী, বৃহস্পতিবার ভোরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

কিন্তু, কমপক্ষে পাঁচ মাস ধরে তার ডায়ালিসিস চলছিল এবং সম্প্রতি হৃদযন্ত্রের অপারেশন করিয়েছিলেন।

২০১২ সালে অ্যাকুইনো কর্তৃক নিযুক্ত সুপ্রিম কোর্টের বিচারপতি মারভিক লিওন এক বিবৃতিতে বলেন, ‘আমি গভীর দুঃখের সঙ্গে আজ সকালে সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো এস অ্যাকুইনোর মৃত্যুর খবর জানতে পেরেছি। আমি তাকে একজন দয়ালু মানুষ হিসেবে জানতাম।’

অ্যাকুইনোর প্রশাসনের সময়ই ম্যানিলা চীনের সঙ্গে বৈঠক করে এবং দক্ষিণ চীন সাগর বিরোধের কারণে হেগের সালিশ আদালতে একটি মামলা দায়ের করে।

২০১৬ সালে অ্যাকুইনো অফিস ছাড়ার এক মাস পরে ফিলিপাইন সেই যুগান্তকারী মামলাটি জিতেছিল।

অ্যাকুইনো ফিলিপাইনে নয়নয় নামেও পরিচিত ছিলেন। তার মা ছিলেন প্রয়াত সাবেক প্রেসিডেন্ট কোরাজন অ্যাকুইনো। যিনি ১৯৮৬ সালে স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসকে বহিষ্কারের পর ক্ষমতায় বসেন।

অ্যাকুইনোর বাবা এবং সাবেক সিনেটর বেনিগনো অ্যাকুইনো জুনিয়র ১৯৮৩ সালে নির্বাসন থেকে ফিরে আসার পর ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরে নিহত হন।

Comments

The Daily Star  | English