চিলমারীতে ব্রহ্মপুত্র নদে শিকারির জালে ২ ডলফিন

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদে দুটি ডলফিন শিকারের ঘটনায় এক জেলেসহ দুই জনকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। উদ্ধার করা ডলফিন দুটি মারা যাওয়ায় মাটিচাপা দেওয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদে দুটি ডলফিন শিকারের ঘটনায় এক জেলেসহ দুই জনকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। উদ্ধার করা ডলফিন দুটি মারা যাওয়ায় মাটিচাপা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে চিলমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহবুবুর রহমান দুজনকে অর্থদণ্ড দেন। তারা হলেন, কুড়িগ্রামের উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের ভবেশপুর গ্রামের জেলে সুজন চন্দ্র দাস (৩৫) ও ইজিবাইক চালক আমবার আলী (৪০)। 

চিলমারী মডেল থানার উপপরিদর্শক আহসান হাবিব দ্য ডেইলি স্টারকে বলে, ব্রহ্মপুত্রে জালে আটকা পড়েছিল ডলফিন দুটি। বুধবার বিকেলে সুজন ডলফিন দুটি ১০ হাজার টাকায় কিনে নেন। ইজিবাইকে ডলফিন উলিপুরে নিয়ে যাওয়ার সময় মাটিকাটা মোড় এলাকায় স্থানীয় লোকজন তাদের আটক করে পুলিশে সোপর্দ করে। পুলিশ বিষয়টি ইউএনওকে জানায়।

সুজন চন্দ্র দাস দ্য ডেইলি স্টারকে জানান, ব্রহ্মপুত্র নদের পাড়ে জোড়গাছ এলাকায় মজিদ মিয়ার কাছে ১০ হাজার টাকায় মৃত ডলফিন দুটি কিনেছিলেন। উদ্দেশ্য ছিল ডলফিনের তেল দিয়ে মাছ শিকার করা।

এই ঘটনার পর আব্দুল মজিদ এলাকা ছেড়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

রংপুরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ রায় জানান, খবর পেয়ে তিনি চিলমারীতে এসেছেন। তার উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত রায় দেন। ডলফিন দুটি মারা যাওয়ায় মাটিতে পুতে ফেলা হয়েছে।

Comments

The Daily Star  | English

Summer vacation shortened; schools, colleges to open June 26

The educational institutes will open on June 26 instead of July 2 to recover learning losses

52m ago