অ্যাওয়ে গোলের নিয়ম আর রাখছে না উয়েফা

ক্লাব পর্যায়ের সকল প্রতিযোগিতা থেকে অ্যাওয়ে গোলের নিয়ম বাতিল করেছে তারা।
uefa
ছবি: উয়েফা

ভীষণ তাৎপর্যপূর্ণ এক সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। মহাদেশটির ক্লাব পর্যায়ের সকল প্রতিযোগিতা থেকে অ্যাওয়ে গোলের নিয়ম বাতিল করেছে তারা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে উয়েফা। গত মাসে সংস্থাটির ক্লাব কম্পিটিশন কমিটি ও নারী ফুটবল কমিটির করা সুপারিশের অনুমোদন দিয়েছে তাদের নির্বাহী কমিটি।

আগামী ২০২১-২২ মৌসুম থেকে উয়েফার সব ধরনের (পুরুষ, নারী ও যুব পর্যায়ের) ক্লাব প্রতিযোগিতায় অ্যাওয়ে গোলের নিয়ম আর থাকছে না। নকআউট পর্বের পাশাপাশি বাছাইপর্বেও প্রযোজ্য হবে এই সিদ্ধান্ত।

উয়েফা অ্যাওয়ে গোলের নিয়ম চালু করেছিল ১৯৬৫-৬৬ মৌসুমে। দুই লেগ মিলিয়ে ১৮০ মিনিট শেষে দুই দলের গোলসংখ্যা সমান হলে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করা দলকে জয়ী ঘোষণা করা হতো।

এখন থেকে দুই লেগ মিলিয়ে ১৮০ মিনিট শেষে সমতা থাকলে দ্বিতীয় লেগের ম্যাচটি গড়াবে অতিরিক্ত সময়ে। সেখানে দুই অর্ধে ১৫ মিনিট করে মোট ৩০ মিনিট খেলা হবে। তাতেও সমতা না কাটলে ফল নির্ধারিত হবে পেনাল্টি শ্যুটআউটের মাধ্যমে।

অ্যাওয়ে গোল বাতিলের প্রসঙ্গে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেছেন, ‘১৯৬৫ সালে চালুর পর থেকে থেকে উয়েফার প্রতিযোগিতাগুলোর অবিচ্ছেদ্য অংশ ছিল অ্যাওয়ে গোল। কিন্তু গত কয়েক বছরে উয়েফার বিভিন্ন সভায় এই নিয়ম বাতিলের বিষয়ে আলোচনা হয়েছে।’

তিনি যোগ করেছেন, ‘এই ব্যাপারে অবশ্য সবাই সম্মত হননি। কিন্তু কোচ, ভক্ত ও ফুটবলের সঙ্গে জড়িত অনেকেই এটার যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন এবং এই নিয়ম বাতিলের পরামর্শ দিয়েছেন।’

উয়েফার বিবৃতিতে পরিসংখ্যানের মাধ্যমে অ্যাওয়ে গোলের নিয়ম বাতিলের যুক্তিও দেওয়া হয়েছে। তারা বলেছে, গত শতাব্দীর সত্তরের দশকের মাঝামাঝি সময়ের পর থেকে ঘরের মাঠ ও প্রতিপক্ষের মাঠে জয়ের ব্যবধান ক্রমান্বয়ে কমে এসেছে।

সেসময়ে ৬১ ভাগ ম্যাচে স্বাগতিক দল জয় পেত। এখন তা কমে ৪৭ ভাগে নেমেছে। অন্যদিকে, বিবেচনাধীন সময়ে প্রতিপক্ষের মাঠে জয়ের হার ১৯ থেকে ৩০ শতাংশে উন্নীত হয়েছে।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines flight hit by turbulence

 A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

45m ago