কোপা আমেরিকার শেষ আটে উরুগুয়ে ও প্যারাগুয়ে

বলিভিয়াকে ২-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। একই ব্যবধানে চিলির বিপক্ষে জিতে চমক দেখিয়েছে প্যারাগুয়ে।
cavani uruguay
ছবি: টুইটার

কোপা আমেরিকার ‘এ’ গ্রুপ থেকে কোন চারটি দল কোয়ার্টার ফাইনালে খেলবে, তা নিশ্চিত হয়েছে। আর্জেন্টিনা ও চিলির পর উরুগুয়ে ও প্যারাগুয়ে এই গ্রুপ থেকে জায়গা করে নিয়েছে শেষ আটে।

শুক্রবার বাংলাদেশ সময় ভোরে বলিভিয়াকে ২-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। সকালের ম্যাচে একই ব্যবধানে চিলির বিপক্ষে জিতে চমক দেখিয়েছে প্যারাগুয়ে।

কুইয়াবার অ্যারেনা পানতানালে গোল মিসের মহড়া দিয়েও শেষ পর্যন্ত পূর্ণ পয়েন্ট আদায় করে নিয়েছে উরুগুয়ে। প্রথম গোলটি ছিল আত্মঘাতী। দ্বিতীয় গোলটি আসে এদিনসন কাভানির পা থেকে।

 ৪০তম মিনিটে কাভানির শট ফেরাতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে ফেলেন বলিভিয়ার গোলরক্ষক কার্লোস লাম্পে। নিজেদের আগের ম্যাচে আত্মঘাতী গোলের সুবাদে চিলির সঙ্গে ড্র করেছিল উরুগুয়ে।

ম্যাচে উরুগুইয়ানদের নিয়ন্ত্রণ মজবুত হয় ৭৯তম মিনিটে কাভানি গোল করলে। আগে একাধিক সুযোগ নষ্ট করা ম্যানচেস্টার ইউনাইটেডের এই স্ট্রাইকারকে বাঁ প্রান্ত থেকে খুঁজে নেন ফাকুন্দো তোরেস। ডি-বক্সের কেন্দ্র থেকে ডান পায়ের শটে বাকিটা সারেন তিনি।

paraguay
ছবি: টুইটার

ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে পাল্টা-আক্রমণ নির্ভর কৌশল বেছে নিয়ে আর্তুরো ভিদাল-এদুয়ার্দো ভারগাসদের ধরাশায়ী করেছে প্যারাগুয়ে। ৩৩তম মিনিটে ব্রাইয়ান সামুদিও দলকে এগিয়ে দেওয়ার পর ৫৮তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান মিগেল আলমিরন।

মাত্র ৩১ শতাংশ সময়ে বল পায়ে রাখা প্যারাগুয়ে প্রতিপক্ষের গোলমুখে সাতটি শট নেয়। যার মধ্যে লক্ষ্যে ছিল তিনটি। বিপরীতে, বিবর্ণ পারফরম্যান্স দেখানো চিলির পাঁচটি শটের মোটে একটি লক্ষ্যে ছিল।

তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে অবস্থান করছে আর্জেন্টিনা। সমান ম্যাচে ৬ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ে দুইয়ে আছে। এক ম্যাচ বেশি খেলে ৫ পয়েন্ট নিয়ে চিলির অবস্থান তিনে।

কোপা আমেরিকার রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের অর্জন তিন ম্যাচে ৪ পয়েন্ট। তারা আছে তালিকার চতুর্থ স্থানে। সমান ম্যাচে কোনো পয়েন্ট না পেয়ে তলানিতে থাকা বলিভিয়া বিদায় নিয়েছে আসর থেকে।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

8h ago