রোনালদোকে বিরক্তিকর বললেন হাঙ্গেরি কোচ

বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। দুদিন আগেই কিংবদন্তি আলী দাইর আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ গোল দেওয়ার রেকর্ড স্পর্শ করেছেন। খুব শীগগিরই হয়তো রেকর্ডটা এককভাবে নিজের করে নিবেন এ পর্তুগিজ তারকা। কিন্তু তারপরও রোনালদো মাঝেমধ্যেই বিরক্তিকর আচরণ করেন বলে জানিয়েছেন হাঙ্গেরিয়ান কোচ মার্কো রসি।
হাঙ্গেরির বিপক্ষে সফল স্পটকিকে গোল পাওয়ার পর রোনালদো

বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। দুদিন আগেই কিংবদন্তি আলী দাইর আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ গোল দেওয়ার রেকর্ড স্পর্শ করেছেন। খুব শীগগিরই হয়তো রেকর্ডটা এককভাবে নিজের করে নিবেন এ পর্তুগিজ তারকা। এতো কিছুর পরও রোনালদো মাঝেমধ্যেই বিরক্তিকর আচরণ করেন বলে জানিয়েছেন হাঙ্গেরিয়ান কোচ মার্কো রসি।

হাঙ্গেরির বিপক্ষে পাঁচ মিনিটের ঝলকে জোড়া গোল করেছেন রোনালদো। তাতে ম্যাচ বাঁচানোর ক্ষীণ আশাটুকুও শেষ হয়ে যায় হাঙ্গেরির। তাতেই কী কোচ মার্কো রসির রোষানলে পড়লেন রোনালদো?

আসলে ব্যাপারটা ভিন্ন। ম্যাচের জয়সূচক গোল নয়, হাঙ্গেরির বিপক্ষে শেষ দুটি গোলটি আসে রোনালদোর কাছ থেকে। দ্বিতীয় গোলটি আসে পেনাল্টি থেকে। সেই গোলের পর স্বভাবসুলভ উদযাপন করেছিলেন রোনালদো। এ আচরণটি ভালো লাগেনি হাঙ্গেরিয়ান কোচের।

ইতালিয়ান সংবাদমাধ্যম গাজেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া এক সাক্ষাৎকারে রসি বলেছেন, 'রোনালদো অসাধারণ একজন চ্যাম্পিয়ন, কিন্তু কিছু সময় সে বিরক্তিকর আচরণ করে। আমাদের বিপক্ষে পেনাল্টিতে গোল দেওয়ার পর তার ভাবখানা এমন ছিল যেন সে ফাইনাল ম্যাচে গোল করেছে। লোকজন তার কাণ্ড দেখেছে।'

চলতি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে রুখে দিয়েছে হাঙ্গেরি। কেবল পেরে ওঠেননি বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষেই। আবার ব্যবধানটাও ছিল বড়। ৩-০ গোলে হার। এ ম্যাচটাও রুখে দিতে পারলে আসরে টিকে যেত হাঙ্গেরি।

আর এমনটা প্রায় হয়েই যাচ্ছিল। জমাট রক্ষণে ম্যাচের ৮৪ মিনিট পর্যন্ত চ্যাম্পিয়নদের আটকে রেখেছিল তারা। মনে হচ্ছিল গোলশূন্য ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছে ম্যাচটি। কিন্তু শেষদিকে ভাগ্য সঙ্গে ছিল না। রাফায়েল গুইরেরো যে শট নেন তা গোলরক্ষক পেতার গুলাক্সি বরাবরই যাচ্ছিল। কিন্তু ডিফেন্ডার উইলি উরবানের পায়ে লেগে দিক বদলে গেলে গোলরক্ষকের আর কিছুই করার ছিল না। এরপর সমতায় ফেরার চেষ্টায় অলআউট খেলতে গিয়ে পরে দুটি গোল হজম করেন।

কার্যত হাঙ্গেরির বিপক্ষে পেনাল্টি থেকে পাওয়া গোলের গুরুত্ব হয়তো ততোটা ছিল না। কিন্তু রোনালদোর জন্য মোটেও কম ছিল না। কারণ ওই গোলের আগ পর্যন্ত ম্যাচে ন্যূনতম প্রভাব রাখতে পারেননি রোনালদো। তার মানের খেলোয়াড়দের কাছ থেকে এমনটা খুবই অস্বাভাবিক। তাই নিজেকে খুঁজে পাওয়ার পর উদযাপনটা একটু বুনো হতেই পারে। আর সে গোলই যে বদলে দেয় তাকে। এরপর থেকেই উড়ছেন এ তারকা।

Comments

The Daily Star  | English

Cyclone Remal death toll rises to 10

The death toll from Cyclone Remal, which smashed into low-lying areas of Bangladesh last night, has risen to at least 10 people, with more than 30,000 homes destroyed and tens of thousands more damaged, officials said

50m ago