রামেক করোনা ইউনিটে ২৭ দিনে মৃত্যু ৩০৩

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০ জন। তাদের মধ্যে একজনের করোনা পজিটিভ, একজনের নেগেটিভ ও আট জন উপসর্গ নিয়ে মারা গেছেন।
ছবি: স্টার

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০ জন। তাদের মধ্যে একজনের করোনা পজিটিভ, একজনের নেগেটিভ ও আট জন উপসর্গ নিয়ে মারা গেছেন।

এই ১০ জনের মধ্যে চার জন রাজশাহীর, দুই জন চাঁপাইনবাবগঞ্জের ও চার জন নাটোরের।

এ নিয়ে চলতি মাসে ২৭ দিনে রামেক করোনা ইউনিটে ৩০৩ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৪৭ জনের করোনা পজিটিভ ছিল। এটিই এখন পর্যন্ত এক মাসের মধ্যে সর্বোচ্চ মৃত্যু। এর আগে গত মে’তে মৃত্যু হয়েছিল ১২৪ জনের।

আজ রোববার সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে সাত জন পুরুষ ও তিন জন নারী। তাদের মধ্যে চার জনের বয়স ষাটোর্ধ্ব। গত ২৪ ঘণ্টায় রামেকের করোনা ইউনিটে ভর্তি হয়েছেন আরও ৫৫ জন। তাদের মধ্যে ৩৭ জনই রাজশাহীর। এ ছাড়া, চাঁপাইনবাবগঞ্জের চার জন, নাটোরের পাঁচ জন, নওগাঁর দুই জন, পাবনার ছয় জন ও  দিনাজপুরের একজন। বর্তমানে করোনা ইউনিটে মোট ভর্তি আছেন ৪৩৪ জন।

রামেক হাসপাতালের ল্যাবে আরটি-পিসিআর পদ্ধতিতে গত ২৪ ঘণ্টায় ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ৩৭৩ জনের নমুনা পরীক্ষা করে আক্রান্ত ৮৫ জনকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে রাজশাহীর ২০৪টি নমুনা পরীক্ষা করে ৬৫ জন ও চাঁপাইনবাবগঞ্জের ১৬৮টি নমুনা পরীক্ষা করে ২০ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

রামেক ও রামেক হাসপাতাল মিলে রাজশাহীর মোট ৩৯২টি নমুনা পরীক্ষা করে ১১৪ জনকে শনাক্ত করা হয়েছে।

পরীক্ষা বিবেচনায় রাজশাহীর শনাক্ত হার ২৯ দশমিক শূন্য আট শতাংশ ও চাঁপাইনবাবগঞ্জে ১১ দশমিক ৯০ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় রাজশাহীতে শনাক্তের হার ছিল ৩৪ দশমিক পাঁচ শতাংশ।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

3h ago