প্রবাসে

পাকিস্তানি জাল পাসপোর্ট নিয়ে মাল্টায় প্রবেশের চেষ্টা, ১৩ বাংলাদেশির ৬ মাসের জেল

পাকিস্তানি জাল পাসপোর্ট নিয়ে মাল্টায় প্রবেশের চেষ্টাকালে আটক হয়েছেন ১৩ জন বাংলাদেশি। মাল্টার ম্যাজিস্ট্রেট আদালত তাদের প্রত্যেককে ছয় মাসের সাজা দিয়ে কারাগারের পাঠিয়েছেন।
মাল্টা আন্তর্জাতিক বিমানবন্দরে বিভিন্ন দেশের অভিবাসীরা। ছবি: সংগৃহীত

পাকিস্তানি জাল পাসপোর্ট নিয়ে মাল্টায় প্রবেশের চেষ্টাকালে আটক হয়েছেন ১৩ জন বাংলাদেশি। মাল্টার ম্যাজিস্ট্রেট আদালত তাদের প্রত্যেককে ছয় মাসের সাজা দিয়ে কারাগারের পাঠিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত এই খবর নিশ্চিত করেছেন মাল্টায় প্রবাসী বাংলাদেশি সংগঠকরা।

গত শুক্রবার গ্রিসের রাজধানী অ্যাথেন্স থেকে একটি ফ্লাইটে মাল্টা আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন এই ১৩ বাংলাদেশি।

মাল্টার সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বিমানবন্দরের ইমিগ্রেশন কর্মীরা তাদের পাকিস্তানি পাসপোর্ট যাচাই করতে গিয়ে তথ্যের গরমিল খুঁজে পান।

পরে পুলিশি জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেন যে, দালালদের মাধ্যমে প্রত্যেকে ৫০০ ইউরো দিয়ে ভুয়া পাসপোর্ট ও ভ্রমণ দলিল কিনেছিলেন। 

বাংলাদেশিরা আরও জানান, দালালরা আশ্বাস দিয়েছিল যে, তারা গ্রিস থেকে অপর শেনজেন দেশ মাল্টায় বিনা বাধায় প্রবেশ করতে পারবেন।

মাল্টা থেকে তাদের অন্য ফ্লাইটে ইতালি ও বেলজিয়ামে যাওয়ার কথা ছিল।

শনিবার ম্যাজিস্ট্রেট জো মিফসুদ প্রত্যেক বাংলাদেশিকে ছয় মাসের জেল দেন। এ ছাড়া, আদালত পুলিশকে সবার উপযুক্ত ভ্রমণ নথিপত্র সংগ্রহের অনুরোধ জানান, যাতে জেলের সাজা শেষে তারা গ্রিসে ফিরে যেতে পারেন।

আদালত ইউরোপীয় ইউনিয়নের ভেতর মুক্ত চলাচলের সুযোগে অভিবাসী পাচারের এই নতুন পথ সম্পর্কে অবহিত করার জন্য পুলিশকে গ্রিস  এবং ইন্টারপোলের সঙ্গে যোগাযোগের আহ্বান জানিয়েছেন।

মাল্টায় আটক বিভিন্ন দেশের অভিবাসীরা। ছবি: সংগৃহীত

মাল্টা প্রবাসী বাংলাদেশি সংগঠক রাজিব দাশ জানান, এই বাংলাদেশিরা তুরস্ক হয়ে গ্রিসে প্রবেশ করেছিলেন। সেখান থেকে মাল্টায় আসেন। কারণ এখান থেকে ইউরোপীয় উন্নত দেশগুলোতে যাওয়ার সুযোগ করে দেয় দালাল চক্র। তবে, গ্রিস থেকে অন্য দেশ বা পাকিস্তানি পাসপোর্টে বাংলাদেশিদের আটকের ঘটনা এবারই প্রথম।

তিনি জানান, অন্যদেশের পাসপোর্টে প্রবেশের সুবিধা হলো- ধরা পড়লে তাদের স্বদেশে ফেরত পাঠানোর ঝুঁকি কম থাকে। এরা যদি বাংলাদেশি পাসপোর্টে ধরা পড়তেন, তাহলে মাল্টা থেকে সরাসরি বাংলাদেশ পাঠানো হতো। এখন তাদের আবার গ্রিসে পাঠানো হবে। আদালত সেই নির্দেশ দিয়েছেন।

মাল্টা কর্তৃপক্ষ বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে জেলে সাজা শেষে ১৩ বাংলাদেশিকে গ্রিসে ফেরত পাঠানোর ব্যবস্থা করবে বলেও জানান তিনি।

এর আগে, অবৈধ পথে আসা ১৫৮ জন বাংলাদেশি এখন মাল্টার কারাগারে আটক আছেন। সম্প্রতি তাদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে মাল্টা সরকার। এই সব বাংলাদেশি মানবিক, রাজনৈতিক ও পারিবারিক সমস্যা দেখিয়ে মাল্টা সরকারের কাছে আশ্রয় প্রার্থনা করলে তা অগ্রাহ্য হয়।

এদিকে, শুক্রবার বাংলাদেশের হাইকমিশনারের পরিচয় পেশ অনুষ্ঠানে মাল্টার রাষ্ট্রপতি ড. জর্জ ভেল্লা অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশিদের ফেরত নিতে বাংলাদেশ সরকারের আন্তরিক ব্যবস্থাগ্রহণে সন্তুষ্টি প্রকাশ করেন।

বাংলাদেশি পেশাজীবীরা অধিক হারে নিয়মিতভাবে বৈধ কাজের অনুমতি নিয়ে মাল্টায় কর্মসংস্থানের সুযোগ গ্রহণ করবেন বলে প্রত্যাশা করেন তিনি।

সাম্প্রতিক সময়ে মাল্টায় এ ধরনের ঘটনায় দেশটিতে বাংলাদেশিদের সুনাম মারাত্মকভাবে ক্ষুণ্ণ হচ্ছে জানিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন বাংলাদেশি কমিউনিটি সংগঠকরা।

Comments

The Daily Star  | English

Invest in Bangladesh, PM tells Indian businesspersons

Prime Minister Sheikh Hasina today invited Indian businesspersons to invest in Bangladesh, stating that she prioritises neighbouring countries

7h ago