টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আরব আমিরাতে: সৌরভ

করোনাভাইরাসের কারণে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের বাস্তবসম্মত সম্ভাবনা ছিল না বললেই চলে।
sourav ganguly
ফাইল ছবি: এএফপি

করোনাভাইরাসের কারণে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের বাস্তবসম্মত সম্ভাবনা ছিল না বললেই চলে। শেষ পর্যন্ত হলোও তাই। স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে সংযুক্ত আরব আমিরাতে আসরটি সরিয়ে নেওয়ার কথা নিশ্চিত করলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি।

সোমবার ভারতীয় গণমাধ্যম পিটিআইয়ের কাছে সাবেক তারকা ক্রিকেটার সৌরভ বলেছেন, ‘আমরা আনুষ্ঠানিকভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নিতে যাচ্ছি। ইতোমধ্যে খুঁটিনাটির খসড়া করা হয়ে গেছে। সকল অংশীদারদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি আমলে নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, ‘আজ (সোমবার) সন্ধ্যায় আইসিসিকে বিষয়টি জানিয়ে দেওয়া হবে। সূচি পরে চূড়ান্ত করা হবে। এখনও সূচি নিয়ে পূর্ণ সিদ্ধান্ত হয়নি। তবে শিগগিরই তা জানিয়ে দেওয়া হবে।’

আরব আমিরাতে হলেও বিশ্বকাপের আয়োজক হিসেবে ভারতই থাকবে। আইসিসির সবশেষ বোর্ড সভায় আসরটি আয়োজন করতে বিসিসিআইকে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে ২৮ জুন পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল। শেষদিনে নিজেদের সিদ্ধান্তের কথা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে জানাতে যাচ্ছে তারা।

এবারের বিশ্বকাপের প্রাথমিক পর্বে খেলবে বাংলাদেশের সঙ্গে আছে ওমান, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড। এখান থেকে চারটি দল যাবে চূড়ান্ত পর্বে। সেখানে আগে থেকেই আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও ভারত।

প্রাথমিক সূচি অনুসারে, আগামী অক্টোবর-নভেম্বরে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসির একজন মুখপাত্রও জানিয়েছেন, এখনও সূচি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে ইতোমধ্যে দুবাই, আবুধাবি ও শারজাহতে বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি নিতে শুরু করেছে তারা।

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

7h ago